Home আন্তর্জাতিক সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইরাক

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইরাক

172
0
SHARE

ইরাকে লাগামহীন দুর্নীতি ও ভয়াবহ বেকার সমস্যা সমাধানের দাবিতে মাসখানেক আগে শুরু হয় বিক্ষোভ-প্রতিবাদ। এক মাসেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভ এখন সরকার পরিবর্তনের দাবিতে উত্তাল। সোমবার রাতভর বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার সকাল থেকে ইরাকের রাজধানী বাগদাদে বিক্ষোভে ফেটে পড়েন ছাত্রছাত্রীসহ হাজার হাজার মানুষ।

এর আগে সোমবারের ঘটনায় অন্তত ১৪ বিক্ষোভকারী নিহত ও অন্তত ৮৬৫ জন আহত হয়। তবে ইরাকি পুলিশের দাবি, তাদের হাতে কোনো বিক্ষোভকারীর মৃত্যু হয়নি।
এদিকে কঠোর অবস্থানে সরকার। শুরু থেকেই বিক্ষোভকারীদের ওপর চড়াও তারা। পুলিশ-বিক্ষোভকারী সহিংসতায় এখন পর্যন্ত নিহত হয়েছে ২৪০। আহত ৮ হাজার।

সর্বশেষ সোমবার অন্তত ৫ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। এরপরই বাগদাদে অস্থায়ী কারফিউ জারি করে সেনাবাহিনী। নির্দেশনায় বলা হয়, মধ্যরাত থেকে রাজধানীতে গাড়ি-ঘোড়া এমনকি হেঁটে চলাচলও নিষিদ্ধ।

গ্রেফতারের হুমকি ও সহিংসতার আশঙ্কা সত্ত্বেও কারফিউ ভেঙেই রাস্তায় নামে বিক্ষোভকারীরা। মঙ্গলবার সকাল থেকেই বাগদাদের ঐতিহাসিক তাহরির স্কয়ারে দলে দলে যোগ দেয় ছাত্রছাত্রীরা। কেউ হেঁটে আবার কেউ গাড়ি চড়ে। শহরের স্রোতের মতো ঢুকতে থাকে টুকটুক বলে পরিচিত তিন চাকার গাড়িগুলো।