Home খেলা উইজডেনের স্বীকৃতিতে উচ্ছ্বসিত সাকিব

উইজডেনের স্বীকৃতিতে উচ্ছ্বসিত সাকিব

547
0
SHARE

ইংল্যান্ডের বিখ্যাত ম্যাগাজিন উইজডেন ক্রিকেট সাময়িকী গত ১০ বছরের (এক দশক) ওয়ানডে সেরা একাদশের তালিকা প্রকাশ করেছে। উইজডেনের সব ক্রিকেট লেখক ও প্রতিনিধিদের রায়ে এবং গত ১০ বছরের পারফরম্যান্সের বিচারে তৈরি এই একাদশে জায়গা পেয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

গত ১০ বছরে ১৩১ ওয়ানডে খেলেছেন সাকিব। যেখানে ব্যাট হাতে ৩৮.৮৭ গড়ে করেছেন ৪ হাজার ২৭৬ রান।

সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১২৪ রান। তবে শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও উজ্জ্বল সাকিব। হাত ঘুরিয়ে গত এক দশকে ৩০.১৫ গড়ে সাকিব নিয়েছেন ১৭৭ উইকেট।

বেস্ট বোলিং ফিগার ২৯ রানে ৫ উইকেট।
তবে কয়েকদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব। তবে তার আগে ইংল্যান্ড বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে সাকিব জায়গা করে নেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশে। দ্বাদশ বিশ্বকাপে ৮৬.৫৭ গড়ে ৮ ইনিংসে ৬০৬ রান করেছেন সাকিব, পাশাপাশি বাঁহাতি স্পিনে নিয়েছেন ১১টি উইকেট। এক আসরে ১০ উইকেট আর ৬০০ প্লাস রান দেখেনি অন্য কোনো বিশ্বকাপ।

এই বিশ্বকাপে সাকিবের নামের পাশে যোগ হয়েছে দুটি সেঞ্চুরি আর পাঁচটি ফিফটির ইনিংস।

এমন অর্জনের পর সাকিব নিজের ফেসবুকে লিখেছেন, ‘বিগত দশ বছরের ওয়ানডে ক্রিকেটের সেরা একাদশে আমাকে অন্তর্ভুক্ত করার জন্য উইজডেনকে জানাই ধন্যবাদ। সেই সাথে কৃতজ্ঞতা প্রকাশ করছি ক্রিকেট মাঠে আমার পরিশ্রম ও প্রচেষ্টাকে স্বীকৃতি দেয়ার জন্য। আশা করছি আরও বেশি উদ্দীপনা ও পরিশ্রমের সাথে এই ধারা বজায় রাখতে সক্ষম হবো। ’

উইজডেনের দশক সেরা ওয়ানডে একাদশ

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবিডি ভিলিয়ার্স, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি, সাকিব আল হাসান, লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট এবং ডেল স্টেইন।