Home জাতীয় অর্থনীতির চাকা সচলে মৎস্য খাতকে সমৃদ্ধ করতে হবে : স্পিকার

অর্থনীতির চাকা সচলে মৎস্য খাতকে সমৃদ্ধ করতে হবে : স্পিকার

SHARE

অর্থনীতির চাকা সচল রাখতে মৎস্য খাতকে সমৃদ্ধ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ শনিবার (২৫ জুলাই) জাতীয় সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এই আহ্বান জানান স্পিকার।

স্পিকার বলেন, মৎস্য খাতকে আরো উন্নত করতে মৎস্য চাষিদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করে তাদের জীবনমান উন্নয়নের চেষ্টা করতে হবে। এর মাধ্যমে দেশীয় পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি অর্থনীতির চাকা সচল হবে।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ। উপস্থিত ছিলেন হুইপ ইকবালুর রহিম, সংসদীয় কমিটির সদস্য মোছলেম উদ্দিন আহমদ প্রমুখ।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেছেন। তারই ধারাবাহিকতায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হচ্ছে। করোনা পরিস্থিতির মাঝেও নিয়মিত কর্মকাণ্ডের অংশ হিসেবে এমন আয়োজনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরকে ধন্যবাদ জানান তিনি।

স্পিকার বলেন, বাংলাদেশ মিঠাপানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। মাছের উৎপাদন আরো বৃদ্ধি করার মাধ্যমে অর্থনীতিকে আরো বেগবান করতে হবে। মাছের উৎপাদন বাড়ানোর জন্য মৎস্য চাষিদের প্রশিক্ষণের ‌ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পরে স্পিকার সংসদ ভবন লেকে মৎস্য পোনা অবমুক্তকরণ করেন। এ সময় চার প্রজাতির (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউস) ছয় হাজার ৮৮০টি মাছের পোনা অবমুক্ত করা হয়।