Home আন্তর্জাতিক জাপানে ভেসে আসে উত্তর কোরিয়ার মরদেহ ভর্তি ভূতুড়ে জাহাজ, নেপথ্যে চীন

জাপানে ভেসে আসে উত্তর কোরিয়ার মরদেহ ভর্তি ভূতুড়ে জাহাজ, নেপথ্যে চীন

123
0
SHARE

কয়েক বছর ধরে জাপানের উত্তর উপকূল এক ভয়াবহ স্থান বলে পরিচিত। সেখানে মাছ ধরা নৌকাগুলি উপকূল থেকে উত্তর কোরিয়ানদের মৃতদেহ বহন করছে, যা তাদের জন্মভূমি থেকে এক হাজার কিলোমিটার দূরে। এর মধ্যে ২০১৭ সালের ঘটনা ছিলো নজরবিহীন। মূলত চীনের মাছ ধরার জাহাজগুলোর কারণে মরদহে ভর্তি জাহাজগুলো জাপানে যেয়ে ভিড়ছে। আন্তজার্তিক সংবাদ সংস্থা সিএনএনের বিশেষ প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

২০১৭ সালে ১০০ টিরও বেশি ভূতুড়ে জাহাজ মরদেহ নিয়ে জাপান উপকূলে ভিড়ে। বছরখানেক আগে এ সংখ্যা ছিলো ৬৬ টি। জাপানের একজন কোস্টগার্ড বলেছেন যে এটি আবহাওয়ার মতো সহজ হতে পারে। অন্যরা অনুমান করেছিলেন যে উত্তর কোরিয়ার মাছ ধরার বহরে জটিলতার কারণে এমন পদক্ষেপ। এই নৌকাগুলির বেশিরভাগ অংশ তীরবর্তী অঞ্চলে ভেসে গেছে । আন্তর্জাতিক গ্লোবাল ফিশিং ওয়াচের বুধবার প্রকাশিত একটি গবেষণা একটি নতুন তত্ত্ব সরবরাহ করে যা চীনের মাছ ধরার বিষয় নিয়ে প্রশ্ন তোলে।

প্রতিবেদনের বিশ্লেষকরা ২০১৭ এবং ২০১৮ সালে উত্তর-পূর্ব এশিয়ার সামুদ্রিক ট্র্যাফিক বিশ্লেষণ করতে স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করেছিলেন এবং দেখতে পেয়েছিলেন যে কয়েকশো চীনা মাছ ধরার জাহাজ উত্তর কোরিয়ার সীমার দিকে যাত্রা করছিল। উত্তর কোরিয়ার উপকূল থেকে আরও দূরে এবং রাশিয়া ও জাপানের পানিতে চীনা জাহাজগুলোকে অবৈধভাবে মাছ ধরতে দেখা গেছে।

উত্তর কোরিয়ার পানিতে মাছ ধরা বা মাছ কেনা বেচা আন্তর্জাতিক আইন লঙ্ঘন। পিয়ংইয়ংয়ের মাছের বাণিজ্য, যা এক বছরে আনুমানিক ৩০০ মিলিয়ন ডলার মূল্যের ছিল। । এই চীনা জাহাজগুলি সম্ভবত ২০১৭ এবং ২০১৮ সালে এই অঞ্চলের অন্যতম মূল্যবান সামুদ্রিক খাবারের মধ্যে ১লাখ ৬০ হাজার মেট্রিক টন উড়ন্ত স্কুইডকে ধরেছিল – একই সময়ে দক্ষিণ কোরিয়া এবং জাপান অংশগ্রহণ করেছিল। গ্লোবাল ফিশিং ওয়াচের সিনিয়র ডেটা সায়েন্টিস্ট এবং গবেষণার সহ-প্রধান লেখক জায়েউন পার্ক বলেছিলেন যে, জাহাজগুলিতে মাছ ধরার পরিমাণ প্রায় এক-তৃতীয়াংশ ছিল।

গবেষণার সহকারী জঙ্গসাম লি জানিয়েছেন উত্তর কোরিয়ার উপকূলের কাছে দেশের নিজস্ব মাছ ধরার বহরটি ধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়েছিল, তাদের উপকূল থেকে আরও দূরে যাত্রা করতে বাধ্য করা হয়েছিল যার পরিণতি মারাত্মক ছিল। লি বলেন, চীনা ট্রলারদের মতো একই পানিতে কাজ করা তাদের পক্ষে খুব বিপজ্জনক। এ কারণেই তারা রাশিয়ান এবং জাপানের পানিতে কাজ করতে বাধ্য হচ্ছে এবং উত্তর কোরিয়ার কিছু ক্ষতিগ্রস্থ জাহাজ জাপানের সৈকতে কেন প্রদর্শিত হয়েছিল তা ব্যাখ্যা করা হয়েছে।

পার্ক এবং অন্যান্য বিশেষজ্ঞরা বলেছেন যে তারা আগের বছরগুলিতে উপলভ্য নয় এমন নতুন উপগ্রহ এবং রাডার প্রযুক্তি ব্যবহার করে এই জাহাজগুলি ট্র্যাক করতে সক্ষম হয়েছে। গ্লোবাল ফিশিং ওয়াচ এক বিবৃতিতে বলেছে যে উত্তর কোরিয়ার পানিতে অবৈধভাবে মাছ ধরা জাহাজগুলি চীনা স্বার্থ দ্বারা পরিচালিত হয়।