Home জাতীয় দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ কাজ পরিদর্শন রেলপথ মন্ত্রী’র

দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ কাজ পরিদর্শন রেলপথ মন্ত্রী’র

SHARE

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইন নির্মাণ কাজ আজ পরিদর্শন করেছেন রেলপথমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন।
মন্ত্রী কক্সবাজারের কাছে নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের কাজ পরিদর্শন করেন। এছাড়া বনাঞ্চলের মধ্যে হাতি পারাপারের জন্য ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ কার্যক্রম দেখেন। এখানে তিনি ক্ষতিগ্রস্ত কয়েকজনের হাতে ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন।

এ সময় মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, বাংলাদেশের ফাস্ট ট্রাক ভুক্ত এবং প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ। প্রকল্পটি বাস্তবায়িত হলে পর্যটন নগরী কক্সবাজারে যাতায়াতের জন্য খুবই সহজ হবে এবং অধিক সংখ্যক দেশি-বিদেশি পর্যটক কক্সবাজারে আগমন করবে । রেল লাইনটি এ অঞ্চলের তথা বাংলাদেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মন্ত্রী আরো বলেন, বর্তমানে রেলওয়ে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে। নতুন রেললাইন নির্মাণ-সহ নতুন ইঞ্জিন, কোচ ক্রয় করা, ডাবল লাইন নির্মাণ করা-সহ যাত্রীদের সেবা বৃদ্ধিকরণের জন্য বহুমুখী কার্যক্রম হাতে নেয়া হয়েছে। সরকার সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করছে।
প্রকল্পটি এডিবির অর্থায়নে নির্মিত হচ্ছে। ২০২২ সালের জুনে এটি চালু হবার সম্ভাবনা রয়েছে। আগস্ট পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ।