Home জাতীয় ৫ জুন থেকে ডিএনসিসিতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

৫ জুন থেকে ডিএনসিসিতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

SHARE

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ তাণ্ডবের মাঝে আগামী ৫ জুন থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১০টি অঞ্চলের আওতাধীন ৫৪টি ওয়ার্ডে একযোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে। শুক্রবার ছাড়া একটানা এই ক্যাম্পেইন চলবে ১৯ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার (৩ জুন) বিকালে গুলশানের নগর ভবনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ উপলক্ষে ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ আয়োজিত সাংবাদিক অবহতিকরণ ও ওরিয়েন্টেশন সভায় এ তথ্য জানানো হয়।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, দেশের অন্যান্য স্থানের মতো এই কার্যক্রমে ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের সব শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিনামূল্যে খাওয়ানো হবে।

তিনি বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইক্রোনিউট্রিয়েন্ট। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা ও অন্ধত্বসহ চোখের অন্যান্য রোগ শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশূন্যতা এবং শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী বছরে দুই বার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণের সম্পূরক খাদ্য হিসেবে এই ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়।

সভায় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।