Home খেলা প্লাস্টিককে না বলুন, পরিবেশ রক্ষায় এগিয়ে আসুন : চসিক মেয়র

প্লাস্টিককে না বলুন, পরিবেশ রক্ষায় এগিয়ে আসুন : চসিক মেয়র

SHARE

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম রেজাউল করিম চৌধুরী নগরবাসীকে প্লাষ্টিক ব্যবহার থেকে বিরত থেকে প্লাষ্টিককে ‘না’ বলার এবং পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

৩ জুলাই আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগমুক্ত দিবস উপলক্ষে তিনি এ আহ্বান জানান।

চসিক মেয়ের বলেন, নালা-নর্দমা, খাল-বিল, নদী-সাগর এখন ক্ষতিকর প্লাস্টিকে সয়লাব। শহর নগর গ্রামের রাস্তাঘাটসহ যত্রতত্র প্লাস্টিকের ছড়াছড়ি। এসব প্লাষ্টিক বোতল ও পলিথিন ব্যাগের বেশিরভাগই পুনর্ব্যবহার, পুনঃচক্রায়ন না করে প্রাকৃতিক পরিবেশে যত্রতত্র ফেলা হচ্ছে।

তিনি বলেন, দেশে এভাবে ক্ষতিকর প্লাস্টিক ব্যাগ বা পণ্যগুলো যেখানে সেখানে ফেলে মানুষ নিজেই নিজের বিপদ ডেকে আনছে। কেননা মানবদেহে এসব প্লাস্টিক ও এর কণাগুলো নানারকম মারাত্মক রোগ সৃষ্টি করে। অপচনশীল এসব ক্ষতিকর প্লাষ্টিক নর্দমা, ড্রেনে জমে ভয়াবহ জলাবদ্ধতা সৃষ্টি করছে। খাল, নদী ও সমুদ্রের জীববৈচিত্র্য ধ্বংস করছে। পানি, মাটি ও পরিবেশের ভয়াবহ ক্ষতি ডেকে আনছে।

চসিক মেয়র আরও বলেন, আমরা নিত্যপ্রয়োজনে প্লাস্টিক ব্যাগের পরিবর্তে পাটের বা কাপড়ের ব্যাগ ব্যবহার করলে জলাবদ্ধতা ও পরিবেশের ক্ষতি অনেকাংশে হ্রাস পাবে। আসুন সবাই প্লাস্টিক ব্যাগ বর্জন করি, পরিবেশের হুমকি রোধ করি সুন্দর নগরী গড়ে তুলি।