Home জাতীয় দেশব্যাপী আজ শুরু হচ্ছে ডিজিটাল কোরবানির হাট

দেশব্যাপী আজ শুরু হচ্ছে ডিজিটাল কোরবানির হাট

82
0
SHARE

দেশব্যাপী আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে ডিজিটাল কোরবানির হাট। বৃহৎ পরিসরে শুরু হতে যাওয়া এ ডিজিটাল হাটে সারাদেশের খামারিদের পশু বিক্রির যেমন সুযোগ থাকবে, তেমনি ক্রেতারাও বাড়িতে বসেই কিনতে পারবেন পছন্দের কোরবানির পশু।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্পের অধীনে একসেস টু ইনফরমেশনের (এটুআই) কমিউনিকেশনস অ্যান্ড মিডিয়া আউটরীচ কনসালটেন্ট আদনান ফয়সল জানান, আজ মঙ্গলবার (১৩ জুলাই) আনুষ্ঠানিকভাবে এ ডিজিটাল হাটের উদ্বোধন করা হবে।

এটুআই সূত্র জানায়, করোনা মোকাবিলায় সরকারি নির্দেশনায় এবার অনলাইনে কোরবানির পশু বিক্রিকে প্রাধান্য দেওয়া হয়েছে। অধিক করোনার সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে দেশব্যাপী সব জেলা-উপজেলার কোরবানির পশুর ক্রেতা ও বিক্রেতাদের একই প্লাটফর্মে আনার লক্ষ্যে ‘দেশব্যাপী ডিজিটাল হাট’ উদ্বোধন করা হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে এবং এটুআইয়ের কারিগরি সহযোগিতায় প্লাটফর্ম তৈরি করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে অনলাইন প্লাটফর্মে হাটের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ. ম. রেজাউল করিম। এছাড়া সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ এবং এটুআইয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান পিএএ।

প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানায়, ইতোমধ্যে সারাদেশে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সরকারি উদ্যোগে কোরবানির পশু বিক্রি শুরু হয়েছে। এসব হাটকে একটি মূল হাটে নিয়ে আসার উদ্যোগে আজ দেশব্যাপী ডিজিটাল হাটের যাত্রা শুরু হতে যাচ্ছে।

গত রোববার (৪ জুলাই) ভার্চুয়াল এক সভার মাধ্যমে রাজধানীতে কোরবানির পশুর ডিজিটাল হাট উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

এ ডিজিটাল হাটের মাধ্যমে বিক্রি হওয়া কোরবানির পশু জবাইয়ের স্থান নির্ধারণ, পশু সংরক্ষণের নিরাপত্তা দেওয়া, পশুর স্বাস্থ্য পরীক্ষায় পশু চিকিৎসক নিয়োগের বিষয়গুলো ডিএনসিসি নিশ্চিত করবে। ডিএনসিসি, ই-ক্যাব ও বিডিএফএর যৌথ ব্যবস্থাপনায় এবং বাণিজ্য মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি বিভাগ ও এটুআইয়ের সার্বিক তত্ত্বাবধানে দ্বিতীয়বারের মতো ডিজিটাল পশুর হাট শুরু হয়।