Home আন্তর্জাতিক ইরাকে হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত বেড়ে ৯২

ইরাকে হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত বেড়ে ৯২

86
0
SHARE

ইরাকের দক্ষিণাঞ্চলের একটি করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। নিহতদের স্বজনরা এবং সেখানে কর্মরত একজন চিকিৎসক হাসপাতালে অগ্নিকাণ্ডে প্রাণহানির এ ঘটনায় কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার অভিযোগ করেছেন।

কর্মকর্তারা বলেছেন, দক্ষিণাঞ্চলের নাসিরিয়া শহরের আল-হুসেইন হাসপাতালে সোমবারের অগ্নিকাণ্ডে আহত হয়েছেন শতাধিক। দেশটির পুলিশ এবং বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ বলছে, অক্সিজেন ট্যাঙ্কের ত্রুটিপূর্ণ তারে স্পার্কের পর সেটি বিস্ফোরিত হলে আগুন দ্রুত হাসপাতালে ছড়িয়ে পড়ে বলে প্রাথমিক তদন্তে দেখা গেছে।

গত তিন মাসের মধ্যে ইরাকে হাসপাতালে এ ধরনের তিনটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট হাসপাতালে অগ্নিকাণ্ডের জন্য কর্মকর্তাদের দুর্নীতিকে দায়ী করেছেন। আগুনে প্রাণহানির ঘটনায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে দেশটিতে শোক পালনের ঘোষণা দেওয়া হয়েছে।

নাসিরিয়ার আল-হুসেইন হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হয়। আগুন নিয়ন্ত্রণের পর সেখানে উদ্ধারকর্মীদের বিশাল ক্রেইন ব্যবহার করে পুড়ে যাওয়া অঙ্গার দেহ এবং গলে যাওয়া হাসপাতালের ধ্বংসাবশেষ সরাতে দেখা গেছে। এ সময় হাসপাতালের আশপাশে স্বজন হারানোদের ভিড় দেখা যায়।

নাম প্রকাশ না করা শর্তে আগুন ছড়িয়ে পড়ার আগ মুহূর্তে ডিউটি শেষ করা একজন চিকিৎসক বলেছেন, প্রাথমিক সুরক্ষা ব্যবস্থা না থাকার মানেই হলো এটি দুর্ঘটনার ক্ষেত্র।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে তিনি বলেন, হাসপাতালটিতে অগ্নিনির্বাপণ এমনকি সাধারণ ফায়ার অ্যালার্ম ব্যবস্থাও নেই।

আগুনে পুড়ে যাওয়া কিছু মরদেহ দাফনের জন্য সংগ্রহ করা হয়েছে। যাদের কফিনের পাশে অনেক স্বজনকে কান্না ও প্রার্থনা করতে দেখা যায়। তবে পুড়ে অঙ্গার হয়ে যাওয়া ২০টিরও বেশি মরদেহ শনাক্ত করা না যাওয়ায় ডিএনএ পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে, নাসিরিয়ার একটি আদালত অগ্নিকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট ১৩ স্থানীয় কর্মকর্তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন।
খবর রয়টার্স