Home আন্তর্জাতিক আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের সৃষ্টির আশঙ্কা জাতিসংঘের

আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের সৃষ্টির আশঙ্কা জাতিসংঘের

59
0
SHARE

আফগানিস্তান থেকে সব মার্কিন সেনাকে প্রত্যাহার এবং দেশটির ক্ষমতায় তালেবান পুরোপুরি আসীন হওয়ার পর বর্তমান প্রেক্ষাপটে দেশটিতে মানবিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। ফলে দেশটিতে জরুরি সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, আফগানিস্তানে মানবিক ও অর্থনৈতিক সংকট আরও বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। একইসঙ্গে দেশটির মৌলিক সেবাগুলো ও কর্মকাণ্ড পুরোপুরি ভেঙে পড়ার হুমকিতে রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এক বিবৃতিতে তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় এখন আফগান নারী, শিশু ও পুরুষদের আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা প্রয়োজন। এ সময় তিনি আফগান নাগরিকদের জন্য অর্থনৈতিক সহায়তা প্রদানেরও অঙ্গীকার করেন।

বিবৃতিতে গুতেরেস বলেন, ‘আফগানিস্তানের মানুষের এই প্রয়োজনের সময়ে প্রয়োজনীয় সহায়তা নিয়ে এগিয়ে আসতে আমি জাতিসংঘের সব সদস্য দেশের প্রতি আহ্বান জানাচ্ছি। দ্রুত ও সহজতর উপায়ে আফগানদের এই সহায়তা দেওয়ার অনুরোধ জানাচ্ছি।’

চলতি বছর জাতিসংঘ ১৬০ লাখ মানুষকে সহায়তা করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। এর মধ্যে ৩৫ লাখ মানুষ জোরপূর্বক তাদের ঘর থেকে উচ্ছেদ হয়েছিলেন।

তবে জাতিসংঘ স্বীকার করেছে যে, চলতি বছর নির্ধারিত ওই লক্ষ্য অর্জন সম্ভব নাও হতে পারে। কারণ ১৩০ কোটি ডলারের মানবিক সহায়তা আবেদনের মাত্র ৩৯ শতাংশ হাতে পেয়েছে তারা।