Home জাতীয় খাদ্য নিরাপত্তায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয় : মেয়র

খাদ্য নিরাপত্তায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয় : মেয়র

86
0
SHARE

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরবাসী যাতে স্বাস্থ্যসম্মত নিরাপদ খাদ্য পেতে পারেন সেজন্য কর্পোরেশনের পক্ষ থেকে আমরা নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে থাকি। এই কার্যক্রমের নেতৃত্বে আমাদের দুইজন ম্যাজিস্ট্রেট ও স্যানিটারি ইন্সপেক্টর নিয়োজিত আছেন। তাদেরকে সহযোগিতা করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। তাছাড়া নগরীর অধিবাসীদের ছাদ বাগান করতে উৎসাহী করা হচ্ছে। এক্ষেত্রে আমাদের মালিরা প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করে থাকেন।

তিনি আজ রোববার সকালে কর্পোরেশনের টাইগারপাসস্থ অফিসের সম্মেলন কক্ষে খানি, ক্যাব ও আইএসডিই’র আয়োজনে “খাদ্য নিরাপত্তা ও নগরে কৃষির সম্ভাবনা” নিয়ে বিভাগীয় পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন কনজ্যুমার্স এসোশিয়েশন অব বাংলাদেশ- ক্যাব এর চট্টগ্রাম নগরের সভাপতি এস.এম নাজের হোসাইন। বক্তব্য রাখেন চসিক প্যানেল মেয়র আফরোজা কালাম, কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সচিব খালেদ মাহমুদ, ভারপ্রাপ্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, চট্টগ্রাম চেম্বার অব কমার্স’র পরিচালক মাহফুজুল হক শাহ, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, প্রবীন সাংবাদিক এম. নাসিরুল হক, সাবেক কাউন্সিলর এড. রেহানা বেগম রানু, বিভাগীয় প্রাণী সম্পদ দপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা. মো. রেয়াজুল হক, চট্টগ্রাম নগর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রুমানা আকতার, শিক্ষাবিদ প্রফেসর ড. মো. ইদ্রিস আলী, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ.এস.এম হারুনুর রশীদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরো বলেন, খাদ্য নিরাপত্তা ও নগরে কৃষি সম্ভাবনা নিয়ে আমরা শুধু আলোচনায় থাকলে হবে না। বাস্তবে প্রয়োগের লক্ষ্যমাত্রা নিয়ে এগোতে হবে। তিনি বলেন, নগরীতে কৃষির সম্ভাবনা হারিয়ে যায় নি। আমরা নগর কৃষিকে উৎসাহ জোগাতে নগরবাসীকে ছাদ বাগান করতে উদ্বুদ্ধ করছি তবে নগরবাসীর প্রতি আহ্বান থাকবে আপনারা রাসায়নিক সার ব্যবহার না করে জৈব সার ব্যবহার করবেন।

যারা ছাদ বাগান করেন তারা নিয়মিত বাগান পরিস্কার রাখবেন না হয় ডেঙ্গু ও মশাবাহিত রোগের প্রকোপ এবং উপদ্রব দেখা দিতে পারে। তবে ছাদ বাগান করলে ঢাকা উত্তরের মত পৌরকর কমানোর প্রস্তাবে আমার পক্ষে এখনই কোন সিদ্ধান্ত দিতে পারি না কারণ এটা মন্ত্রণালয়ের এখতিয়ারের। এছাড়া গত ১১বছর ধরে চসিক কোন ধরণের পৌরকর বৃদ্ধি করে নি। তবে ছাদ বাগান করতে যত ধরণের সহযোগিতা লাগে তা করা হবে।