Home জাতীয় সরকারি হাসপাতালে ফের বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ

সরকারি হাসপাতালে ফের বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ

64
0
SHARE

দেশে বর্তমানে মহামারি করোনভাইরাসের সংক্রমণ অনেকটাই কম। তাই সরকারি হাসপাতালসহ স্বাস্থ্য বিভাগে কর্মরত চিকিৎসক-নার্সসহ কর্মকর্তা-কর্মচারীদের ফের বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (২০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম সংবাদমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বায়োমেট্রিক হাজিরা চালুর বিষয়ে দেশের সব হাসপাতালগুলোতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নির্দেশনা পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় জানানো হয়, কোভিড-১৯ সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পরার কারণে সংক্রমণের মাত্রা হ্রাস করণের লক্ষ্যে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের বায়োমেট্রিক মেশিনে ইলেকট্রনিক হাজিরা দেওয়া থেকে বিরত রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল।

বর্তমানে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কর্মরত সবার উপস্থিতি নিশ্চিত করণের জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা চালু করতে অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরও বলা হয়, যেসব হাসপাতালে বায়োমেট্রিক মেশিন বিকল হয়ে গেছে, সেগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে জরুরিভিত্তিতে যোগাযোগ করে মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সারা দেশে চিকিৎসা সেবা কার্যক্রম ও চিকিৎসকদের উপস্থিতি মনিটর করতে ২০১৪ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ইলেকট্রনিক হাজিরা নিশ্চিতকরণে বায়োমেট্রিক মেশিন চালু করে।

তবে দেশে করোনা সংক্রমণ শুরু হলে বায়োমেট্রিক হাজিরা বন্ধ রাখে স্বাস্থ্য বিভাগসহ সব সরকারি অফিস। সংক্রমণ কমে আসায় ফের এটি চালু করা হচ্ছে।