Home আন্তর্জাতিক করোনা: বিশ্বজুড়ে আরও ১০ হাজার মৃত্যু, আক্রান্ত ১৯ লাখ

করোনা: বিশ্বজুড়ে আরও ১০ হাজার মৃত্যু, আক্রান্ত ১৯ লাখ

66
0
SHARE

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে। এসময়ে ১৯ লাখ ৫০৪ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি ভাইরাসটিতে মারা গেছেন ১০ হাজার ৫৫ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে মোট সংক্রমণ বেড়ে ৪১ কোটি ৫৭ লাখ ৭৮ হাজার ১৪৩ জন এবং মোট মৃত্যু বেড়ে ৫৮ লাখ ৫৫ হাজার ৭০৬ জনে দাঁড়িয়েছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

আগের ২৪ ঘণ্টায় ৭ হাজার ৫২১ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছিলেন ১৪ লাখ ৫১ হাজার ৯৩৩ জন।

এদিকে সবশেষ ২৪ ঘণ্টায় জার্মানিতে সর্বোচ্চ ১ লাখ ৭৭ হাজার ৫১৫ জন সংক্রমিত হয়েছেন। এসময়ে মারা গেছেন ২১৪ জন। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমিত ১ কোটি ২৬ লাখ ৯২ হাজার ৪২ জন এবং মোট মারা গেছেন ১ লাখ ২০ হাজার ৯২৪ জন।

দৈনিক সংক্রমণের দিক থেকে জার্মানির পরেই রয়েছে যথাক্রমে রাশিয়া, ফ্রান্স, ব্রাজিল, যুক্তরাষ্ট্র ও তুরস্কের মতো দেশগুলো। এরমধ্যে রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৬৬ হাজার ৬৩১ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি ভাইরাসটিতে মারা গেছেন ৭০৪ জন। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ৪৪ লাখ ৮০ হাজার ৫৯৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৪১ হাজার ৬৩৫ জনের।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ১ লাখ ৪২ হাজার ২৫৩ জনের সংক্রমিত এবং মৃত্যু হয়েছে ৩৯০ জনের। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমিত ২ কোটি ১৮ লাখ ৭৭ হাজার ৫৫৫ জন এবং মারা গেছেন ১ লাখ ৩৫ হাজার ৫৭৯ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১ লাখ ২৩ হাজার ৮২৭ জনের সংক্রমিত হওয়ার পাশাপাশি ভাইরাসটিতে মারা গেছেন ৯০৯ জন। এ নিয়ে লাতিন আমেরিকার এ দেশটিতে মোট সংক্রমিত ২ কোটি ৭৬ লাখ ৬৪ হাজার ৯৫৮ জন এবং মারা গেছেন ৬ লাখ ৩৯ হাজার ৮২২ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২ হাজার ২০২ জনের মৃত্যু হয়েছে। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট মারা গেছেন ৯ লাখ ৪৯ হাজার ২৪৮ জন। গত একদিনে যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমিত ৯৪ হাজার ৮১৮ জন নিয়ে মোট সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ কোটি ৯৬ লাখ ২৯ হাজার ৬৪ জন।

তুরস্কে গত ২৪ ঘণ্টায় ৯৪ হাজার ৭৩০ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি মৃত্যু হয়েছে ৩০৯ জনের। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমণ বেড়ে ১ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৬৮৩ জনে এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯১ হাজার ১১৭ জনে।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৯০২ জন সংক্রমিত ও মারা গেছেন ৫১৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন ৪ কোটি ২৭ লাখ ২১ হাজার ৮৪৫ জন এবং মারা গেছেন ৫ লাখ ৯ হাজার ৯০৩ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ইতালিতে ৭০ হাজার ৮৫২ জন সংক্রমিত ও মারা গেছেন ৩৮৮ জন। স্পেনে ৩৪ হাজার ৩৮০ জন সংক্রমিত ও মারা গেছেন ৩১০ জন।