Home আন্তর্জাতিক জাতিসংঘ নয়, ভিসা দেয় সংশ্লিষ্ট দেশের স্থায়ী মিশন : স্টিফেন ডুজারিক

জাতিসংঘ নয়, ভিসা দেয় সংশ্লিষ্ট দেশের স্থায়ী মিশন : স্টিফেন ডুজারিক

SHARE

যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর পুলিশের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এ সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের পুলিশ প্রধান বেনজির আহমেদকে মনোনীত করেছে বাংলাদেশ। তবে তিনি সেই সম্মেলনে যোগ দিতে পারবেন কিনা সেই প্রশ্নে জাতিসংঘ বলেছে, যুক্তরাষ্ট্রের ভিসা ও প্রবেশাধিকার জাতিসংঘ দেয় না। ভিসা দেয় সংশ্লিষ্ট দেশের স্থায়ী মিশন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার দুপুরে জাতিসংঘের সদর দপ্তরে নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা বাংলাদেশের পুলিশ প্রধানের যুক্তরাষ্ট্র প্রবেশের বিষয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখানে দুটি বিষয় রয়েছে। প্রথমটি হলো, সদস্য রাষ্ট্র জাতিসংঘের বৈঠকে যোগ দিতে যাকে ইচ্ছে মনোনীত করতে পারে। এ সিদ্ধান্ত আমরা চাপিয়ে দিই না। আরেকটি বিষয় হচ্ছে, ভিসা ও প্রবেশাধিকার নিয়ে- এ বিষয়টিতে জাতিসংঘে মার্কিন স্থায়ী মিশনকে প্রশ্ন করতে হবে। কারণ তারাই ভিসা ও প্রবেশাধিকার দিয়ে থাকে।

এর আগে সোমবার র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে যুক্তরাষ্ট্র্রের আন্তর্জাতিক সংস্থাবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিশেল জে সিসনের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্র সচিব বলেন, যুক্তরাষ্ট্র জানিয়েছে, র‌্যাবের বিষয়টি একটি আইনি প্রক্রিয়া। যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরসহ বিভিন্ন দপ্তর এ নিয়ে কাজ করে। পররাষ্ট্র দপ্তর সরাসরি এ বিষয়ে যুক্ত নয়।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রে আইনি প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে ইতোমধ্যে বেশ অগ্রগতি দেখতে পাচ্ছেন। যুক্তরাষ্ট্রে আইনি প্রতিষ্ঠানের সঙ্গে তাঁরা যোগাযোগ রাখছেন। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।