Home জাতীয় সুপার সাইক্লোনের বিষয়ে সুস্পষ্ট তথ্য নেই : প্রতিমন্ত্রী

সুপার সাইক্লোনের বিষয়ে সুস্পষ্ট তথ্য নেই : প্রতিমন্ত্রী

28
0
SHARE

বঙ্গোপসাগরে এখনো কোনো লঘুচাপ সৃষ্টি হওয়ার তথ্য নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।
সচিবালয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আজ বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
প্রবল ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এ মাসেই সাগর উপকূলে আঘাত হানতে পারে বলে যে আশঙ্কা তৈরি হয়েছে, সে প্রসঙ্গে জানতে চাইলে এনামুর রহমান বলেন, গ্লোবাল ফোরকাস্ট সেন্টার (জিএফএস) এই বার্তাটি দিয়েছে। বার্তাটি আমরা পেয়েছি। তারা বলছে ১৭ অক্টোবর একটি লঘুচাপ তৈরি হবে। পরে সেটি ঝড় হবে। বাংলাদেশ ঠিক বলেনি, অন্ধ্রপ্রদেশ হয়ে পশ্চিম বাংলা এবং সুন্দরবনের কিছু অংশে এটি আঘাত হানতে পারে।
তিনি বলেন, তারা বলছে, এটি আম্ফানের মতো সুপার সাইক্লোন তৈরি হতে পরে। আমাদের আবহাওয়াবিদদের সঙ্গে আমরা কথা বলছি, তারা এটি নজর রাখছে, তবে সে ধরনের কোনো সম্ভাবনা তারা এখন পর্যন্ত আমাদের জানায়নি। তারা বলছে, এটি আরও পর্যবেক্ষণ করতে হবে। এখন পর্যন্ত বঙ্গোপসাগরে কোনো নিম্নচাপ, লঘুচাপ সৃষ্টি হয়নি। আমরা নজরদারিতে রেখেছি। প্রধানমন্ত্রীও এটি নিয়ে আলোচনা করেছেন, নজরদারিতে রাখতে বলেছেন।
দুর্যোগ প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন অ্যালার্ট থাকার জন্য। আমরা অ্যালার্ট আছি। আমদের আবহাওয়া দপ্তরের পাশাপাশি জাপান ও ভারতের আবহাওয়া দপ্তর যৌথভাবে কাজ করি। আমরা সিদ্ধান্তে আসলে আমাদের যে প্রস্তুতি সেগুলোর বিষয়ে পদক্ষেপ নেব। আজকের দিন পর্যন্ত কোনো নিম্নচাপ বা লঘুচাপের তথ্য আমরা পাইনি।
আগাম তথ্য না থাকলেও ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের প্রস্তুতি আছে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, মাঠ প্রশাসন, জেলা প্রশাসন, স্বেচ্ছাসেবক সবার কাছে আমাদের এ বার্তাটি পৌঁছে গেছে। তারা প্রস্তুত আছে। সাধারণত নিম্নচাপ তৈরি হওয়ার পরে আমরা প্রস্তুতিমূলক কাজগুলো করা শুরু করি।
বঙ্গোপসাগরে চলতি মাসের তৃতীয় সপ্তাহের দিকে সৃষ্ট লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরপর সেটি সুপার সাইক্লোন হিসেবে ঘণ্টায় সর্বোচ্চ ২১০ থেকে ২৫০ কিলোমিটার গতিতে উপকূলে আঘাত হানতে পারে। এমন একটি পোস্ট ছড়িয়েছে ফেসবুকে।
তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মাসে সাগরে লঘুচাপ তৈরি হওয়ার সম্ভাবনা থাকলেও সেটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না তা সুনির্দিষ্ট করে এখনো বলা সম্ভব নয়।