Home আন্তর্জাতিক কলকাতায় সেরা পরিচালকের পুরস্কার পেলেন আর্জেন্টিনার মলিনা

কলকাতায় সেরা পরিচালকের পুরস্কার পেলেন আর্জেন্টিনার মলিনা

SHARE

কলকাতার চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক ইনোভেশন ইন মুভিং ইমেজ বিভাগে আর্জেন্টিনার সায়লেন্ট গ্লোরি ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন দেশটির চলচ্চিত্র নির্মাতা ভিরনা মলিনা।

আটদিনব্যাপী কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিন বৃহস্পতিবার পুরস্কার নিতে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের নীল-সাদা জার্সি পরে মঞ্চে উঠেন ভিরনা।

একই বিভাগে জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন ইরানের সায়লেন্ট গ্লোরি ছবির পরিচালক নাহিদ হাসানজাদে। পুরস্কার মূল্য ২১ লাখ টাকা।

এদিন বিশ্বে সর্বাধিক আলোচিত দুটি বিষয় ইরানের হিজাব বিরোধী আন্দোলন আর আর্জেন্টিনার বিশ্বকাপ ফুটবল জয় উঠে আসে রবীন্দ্র সদনের মঞ্চে।

একদিকে মঞ্চে দাঁড়িয়ে ইরানের মহিলা পরিচালক নাহিদ হাসানজাদে জানিয়ে দিলেন তিনি ইরানে লড়তে থাকা মহিলাদের পাশে আছেন, অন্যদিকে আর্জেন্টিনার পরিচালক ভিরনা মলিনা দেশের নীল-সাদা জার্সি পরে মঞ্চে উঠে বার্তা দিতে চাইলেন দেশের জয়ে তিনি কতখানি আপ্লুত। মধ্যপ্রাচ্যের এক নারী এবং লাতিন আমেরিকার এক নারীর এ আবেগে হর্ষধ্বনি তোলেন উপস্থিত দর্শকেরা।

আর্জেন্টিনার ফুটবল টিমের প্রতি কলকাতার মানুষের ভালোবাসা রীতিমতো অবাক করে দিয়েছে ভিরনা মলিনাকে।

গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার সেরা ছবির যুগ্ম পুরস্কার পেয়েছে বাংলাদেশের ছবি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং স্পেনের ছবি ‘আপঅন কান্ট্রি’। পুরস্কার মূল্য ৫১ লাখ টাকা। এ বছর হীরালাল সেন মোমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছে ইন্দ্রানী পরিচালিত ‘ছাদ’।