Home আন্তর্জাতিক রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অভিযোগ অস্বীকার উত্তর কোরিয়ার

রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অভিযোগ অস্বীকার উত্তর কোরিয়ার

SHARE

ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ার ভাড়াটে সেনা গোষ্ঠী ওয়াগনারকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ও রকেট দিচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে এ অভিযোগ অস্বীকার করেছে পিয়ংইয়ং ও ওয়াগনার। ইউক্রেনকে প্রাণঘাতী অস্ত্র দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রেরও নিন্দা করেছে দেশটি।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ শুক্রবার এ কথা জানিয়েছে।
এর আগে জাপানের টোকিও শিম্বুন পত্রিকার প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, উত্তর কোরিয়া কামানের গোলাসহ যুদ্ধাস্ত্র গত মাসে তাদের সীমান্ত দিয়ে ট্রেনে করে রাশিয়ায় পাঠিয়েছে। আগামী কয়েক সপ্তাহে আরও চালান যাওয়ার আশা করা হচ্ছে।
এ খবর অস্বীকার করে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কেসিএনএ বার্তা সংস্থায় এক বিবৃতিতে বলেছেন, ‘জাপানের গণমাধ্যম রাশিয়াকে উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহের যে ভুয়া খবর দিয়েছে তা অত্যন্ত অদ্ভুতরকমের বিভ্রান্তিকর।’
হোয়াইট হাউস বৃহস্পতিবার বলেছে, উত্তর কোরিয়া ইউক্রেনে রুশ বাহিনীর শক্তি বাড়াতে রাশিয়ার একটি বেসরকারি কোম্পানি ওয়াগনার গ্রুপকে অস্ত্র সরবরাহ করেছে।
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ওয়াগনারের কোনো নাম উল্লেখ করা হয়নি।
তবে হোয়াইট হাউস বলছে, ওয়াগনার উত্তর কোরিয়ার কাছ থেকে রকেট এবং ক্ষেপণাস্ত্র ডেলিভারি নিয়েছে। যদিও ওয়াগনারের মালিক ইয়েভগেনি প্রিগোজিন হোয়াইট হাউসের এ বক্তব্যকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন।
এ উত্তর কোরিয়ার মুখপাত্র বলেছেন, রাশিয়ার সঙ্গে অস্ত্র চালানের বিষয়ে ডিপিআরকে তাদের নীতিতে অটল আছে। অস্ত্র সরবরাহের কোনো ঘটনা কখনো ঘটেনি; বরং যুক্তরাষ্ট্রই ইউক্রেইনকে নানারকম প্রাণঘাতী অস্ত্র দিয়ে সেখানে রক্তক্ষয় এবং ধ্বংস ডেকে আনছে।