Home জাতীয় করোনা টিকার ৪র্থ ডোজ পেলেন ৬৬ হাজারের বেশি মানুষ

করোনা টিকার ৪র্থ ডোজ পেলেন ৬৬ হাজারের বেশি মানুষ

SHARE

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ টিকা দেওয়া শুরু করছে সরকার। প্রাথমিক অবস্থায় সাতটি সেন্টারে ষাটোর্ধ্ব ব্যক্তি, গর্ভবতী নারী, বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তি এবং ফ্রন্ট লাইনারদের এই টিকা দেওয়া হচ্ছে। এখন পর্যন্ত মোট ৬৬ হাজার ২৩৯ জনকে এ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে একদিনেই টিকা পেয়েছে ১৮ হাজার ৯৩১ জন।
স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা যায়।
শনিবার (২৪ ডিসেম্বর) পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ২২ হাজার ৭৮৩ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৮ হাজার ৮৫৭ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৩২ হাজার ৬১৮ জনকে। আর দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১৮ হাজার ৯৩১ জনকে।
করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৪ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার ৫৭১ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১২ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৩৬৩ জন। বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ছয় কোটি ৪৮ লাখ ৯০ হাজার ৭৭০ জন।
দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।
২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত এক কোটি ৭৪ লাখ ৭৮৩ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৬২ লাখ ৭ হাজার ৮৯৩ জন। গত এক দিনে ১০৫ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে ৭৩৯ জন। তবে এখন পর্যন্ত কাউকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।
৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত ১ কোটি ৮০ লাখ ১০ হাজার ১৫৬ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ২০ হাজার ৭২৬ শিশু। আর এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছে ১১ লাখ ৪৭ হাজার ৮৯ জনকে। গত একদিনে টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে ১ হাজার ১৬৬ শিশু।
দেশে এখন পর্যন্ত ৫ লাখ ৭৯ হাজার ৯২২ জন ভাসমান জনগোষ্ঠীর মানুষ টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজের টিকা দেওয়া হয়েছে। আর ১৫ হাজার ৯৭৩ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।