Home অর্থ-বাণিজ্য সবার করের টাকায় মেট্রোরেল : অর্থমন্ত্রী

সবার করের টাকায় মেট্রোরেল : অর্থমন্ত্রী

SHARE

সবার করের টাকায় মেট্রোরেল হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এটিকে ‘মহাঅর্জন’ বলে অভিহিত করেছেন।
আজ বুধবার (২৪ ডিসেম্বর) রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে সেরা করদাতাদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী সেরা করদাতার সম্মাননা স্মারক ও ট্যাক্স কার্ড তুলে দেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।
অর্থমন্ত্রী বলেন, খাঁটি মুসলমান হতে হলে পিছিয়ে পড়া মানুষদের এগিয়ে নিতে হবে। আমাদের ব্যবসায়ী, অর্থশালী ও বিত্তশালীদের প্রতি আহ্বান থাকবে তারা তাদের প্রতিবেশীদের সহায়তা করবে।
তিনি বলেন, আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীদের সহায়তা করা আমাদের ঈমানি দায়িত্ব। আমাদের এগিয়ে যেতে অনেক কাজ করতে হবে। আপনার সম্পদে গরিবের হক আছে, আপনারা যে অর্থ কর হিসেবে দেন তা দিয়ে সরকার উন্নয়ন কাজে বিনিয়োগ করে।
অর্থমন্ত্রী বলেন, গত ১০ বছর রাজস্ব খাতে অনেক উন্নয়ন হয়েছে। ১৪ থেকে ১৫ শতাংশ জিডিপিতে গ্রোথ বাড়ছে রাজস্ব খাত থেকে।
মেট্রোরেলের উদ্বোধনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের মানুষকে একের পর এক উপহার দিচ্ছেন। আপনাদের করের টাকা দিয়ে আমাদের এই মহাঅর্জন। ২০৪১ সালে আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবো। ট্যাক্স দেওয়া শুধু দায়িত্ব নয়, ভালো কাজ এটা ভেবে সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ করব।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করদাতারা কর কেন দেবেন তাদের কাছে এই প্রশ্নটা সব সময় থাকে। এখন তারা নিশ্চয় দেখতে পাচ্ছেন। মেগা প্রকল্পগুলো এখন তাদের চোখের সামনে দৃশ্যমান। এনবিআর মনে করে কর প্রদানের আইনগত বাধ্যবাধকতা থাকলেও করদাতাদের তাতে বাধ্য করা যাবে না। কর প্রদানে করদাতাদের স্বেচ্ছায় উদ্বুদ্ধ হবে। ভালোবাসার জালের মাধ্যমে কর প্রদানে উৎসাহী করতে হবে। এজন্য এনবিআর কর প্রদানে স্বচ্ছতা আনতে কাজ করছে। যেন আরও সহজে কর প্রদান করা সম্ভব হয়।
সেকেন্ডারি ডাটাবেজের মাধ্যমে সবার বিস্তারিত তথ্য নেওয়ার চেষ্টা চলছে বলে জানান এনবিআর চেয়ারম্যান।
জাতীয় রাজস্ব বোর্ড কাউছ মিয়াসহ ২০২১-২২ অর্থবছরের জন্য সেরা করদাতা হিসেবে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন্য মনোনীত করেছে। সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৩ প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্যাটাগরিতে ১২টি প্রতিষ্ঠানসহ মোট ১৪১টি ব্যক্তি ও প্রতিষ্ঠান ট্যাক্স কার্ড পাচ্ছেন।