Home আন্তর্জাতিক রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র : রুশ পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র : রুশ পররাষ্ট্রমন্ত্রী

SHARE

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, যুক্তরাষ্ট্র কূটনৈতিক মাধ্যমে জানিয়েছে তারা রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চায় না এবং জড়াবেও না।
বুধবার (২৮ ডিসেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় টিভির সঙ্গে একটি দীর্ঘ সাক্ষাৎকার দেন ল্যাভরভ। সেখানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলেন তিনি।
সাক্ষাৎকারে ল্যাভরভ জানিয়েছেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্র প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাবে। কিন্তু এ ব্যবস্থার সঙ্গে কোনো মার্কিন বিশেষজ্ঞকে পাঠাবে না।
এ ব্যাপারে ল্যাভরভ বলেছেন, ‘আমরা কূটনৈতিক মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে জানতে চেয়েছিলাম তারা এখনো ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাতে চায় কিনা। আমরা সঙ্গে এও বলেছিলাম, প্যাট্রিয়ট একটি জটিল ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এটি পরিচালনায় আমেরিকান বিশেষজ্ঞ প্রয়োজন হবে। তারা কী প্যাট্রিয়টের সঙ্গে ইউক্রেনে বিশেষজ্ঞও পাঠাবে কিনা। এরপর এর জবাবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, কোনো বিশেষজ্ঞকে পাঠাবে না। কারণ রাশিয়ার সঙ্গে তারা সরাসরি যুদ্ধে জড়াতে চায় না এবং জড়াবেও না।’
রুশ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে ইউক্রেন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাবে।
এদিকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে উত্তেজনা চলছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক সপ্তাহ আগে হুমকি দিয়ে বলেছেন, প্যাট্রিয়ট একটি পুরনো ব্যবস্থা। এরচেয়ে রাশিয়া এস-৩০০ অধিকতর শক্তিশালী। এটি ইউক্রেনে ঢোকা মাত্র হামলা চালানো হবে।