Home আন্তর্জাতিক ইন্দোনেশিয়া সফরে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

ইন্দোনেশিয়া সফরে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

27
0
SHARE

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ইন্দোনেশিয়া সফরে গেছেন। দায়িত্ব নেয়ার পর এই প্রথম তিনি বিদেশ সফরে গেলেন।
রাজধানী জাকার্তার দক্ষিণে বোগোরে প্রেসিডেন্ট প্রাসাদে তিনি সোমবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে সাক্ষাত করেন। এ সময়ে উইদোদো বৈঠকের আগে আনোয়ারকে স্বাগত জানান।
মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় নেতা বাণিজ্য, পাম তেল শিল্প, সীমান্ত বিরোধ ও মিয়ানমার পরিস্থিতিসহ আর্র্ন্তজাতিক ও আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে যাচ্ছেন।
প্রথাগতভাবে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর প্রতিবেশী ইন্দোনিয়ার মধ্য দিয়ে শুরু হয়। বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়া চলতি বছর দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সভাপতির দায়িত্ব পালন করছে। নভেম্বরে আসিয়ান নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। মিয়ানমার আসিয়ানের সদস্য। ফলে, উভয়ের বৈঠকে জান্তা শাসিত মিয়ানমার পরিস্থিতিও স্থান পাচ্ছে।
আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার দীর্ঘদিনের বিরোধী নেতা ছিলেন। গত ২৪ নভেম্বর তিনি দেশটির ১০ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। এক সময়ের তুখোড় ছাত্রনেতা আনোয়ার ইব্রাহিম ৯০এর দশকে উদীয়মান রাজনৈতিক তারকা ছিলেন। তিনি মালয়েশিয়ায় অর্থমন্ত্রী ও উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
ইব্রাহিম (৭৫) ক্ষমা পেয়ে রাজনীতিতে ফেরার আগে বরখাস্ত এবং দুই দুবার কা