Home জাতীয় ঢাকায় যাত্রাবিরতিতে মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ঢাকায় যাত্রাবিরতিতে মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

SHARE

আফ্রিকা সফরে যাওয়ার পথে ঢাকায় যাত্রাবিরতি করেছেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। প্রায় এক ঘণ্টার জন্য ঢাকায় অবস্থান করেন তিনি। সোমবার (৯ জানুয়ারি) দিবাগত রাত ১টা ৫৮ মিনিটে তাকে বহনকারী উড়োজাহাজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এসময় বিমানবন্দরে তাকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন স্বাগত জানান। এরপর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে রাত ২টা ৫০ মিনিটে আফ্রিকার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন কিন গ্যাং।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, বাংলাদেশকে করোনাভাইরাসের টিকা দেওয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়েছে। এসময় চীনের সঙ্গে বাংলাদেশের বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতির বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।

বৈঠকে চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে ঘোষণা দিতে চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন আব্দুল মোমেন। পদ্মাসেতুসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে চীনের সহযোগিতার বিষয়ও আলোচনায় স্থান পায়।

বাংলাদেশের পক্ষে থেকে চীনকে সহায়তার আশ্বাসও দেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে চীন সফরের আমন্ত্রণ জানান কিন গ্যাং। জবাবে আব্দুল মোমেন তাকে আরও বেশি সময়ের জন্য বাংলাদেশ সফরের প্রস্তাব দেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আফ্রিকার ৫ দেশ ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন ও মিসর সফরে গেছেন কিন গ্যাং। ৯ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তিনি দেশগুলো সফর করবেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কিছুদিন আগে দায়িত্ব গ্রহণ করেন কিন গ্যাং।

সেই সফরে যাওয়ার পথে কিন গ্যাংকে বহনকারী উড়োজাহাজটি পথিমধ্যে জ্বালানি সংগ্রহের জন্য ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।