Home খেলা নিউজিল্যান্ড-ভারত ওয়ানডে সিরিজ শুরু আগামীকাল

নিউজিল্যান্ড-ভারত ওয়ানডে সিরিজ শুরু আগামীকাল

32
0
SHARE

ঘরের মাঠে না হারার রেকর্ড অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। অন্যদিকে ভারতের মাটিতে প্রথমবারের মত সিরিজ জয়ের স্বাদ নিতে মরিয়া নিউজিল্যান্ড।
বাংলাদেশ সময় বুধবার দুপুর ২টায় হায়দারাবাদে শুরু হবে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ।
১৯৮৮ সালে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলে ভারত। এ পর্যন্ত সব মিলিয়ে ৬টি সিরিজের সবগুলোই জিতেছে স্বাগতিক ইন্ডিয়া। সর্বশেষ ২০১৭ সালের অক্টোবরে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল ভারত।
সদ্য ঘরের মাঠে শ্রীলঙ্কাকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। শেষ ম্যাচে ৩১৭ রানের বড় জয় পায় টিম ইন্ডিয়া। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে রান বিবেচনায় যা সবচেয়ে বড় ব্যবধানে জয়ের বিশ্ব রেকর্ড।
সিরিজের প্রথম ও শেষ ম্যাচে সেঞ্চুরি করেন ভারতের সেরা ব্যাটার ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি। প্রথমটিতে ১১৩ ও শেষটিতে অপরাজিত ১৬৬ রান করেন তিনি। ওয়ানডেতে ৪৬টি সেঞ্চুরির মালিক এখন কোহলি।
ওয়ানডে ক্রিকেট ইতহাসে সবর্বোচ্চ ৪৯ সেঞ্চুরি করা স্বদেশী শচিন টেন্ডুলকারের চেয়ে মাত্র তিনটি শতক দূরে আছেন কোহলি।
পুরো ভারতীয় দলই আছে দুর্দান্ত ফর্মে।
অন্যদিকে বছরের শুরুতে পাকিস্তানের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে এসেছে নিউজিল্যান্ড। যা ছিল পাকিস্তানের মাটিতে কিউইদের প্রথম সিরিজ জয়।
তবে ভারতের বিপক্ষে খেলবেন না দলের সেরা দুই ক্রিকেটার অধিনায়ক কেন উইলিয়ামসন ও পেসার টিম সাউদি। আগামী মাসে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজকে সামনে রেখে প্রস্তুতি নিবেন উইলিয়ামসন-সাউদি। সিরিজে দলকে নেতৃত্ব দিবেন টম লাথাম। তবে পাকিস্তানের মাটিতে প্রথম সিরিজ জয়ে আত্মবিশ্বাস বেড়েছে নিউজিল্যান্ড দলের।
এখন পর্যন্ত ওয়ানডেতে ১১৩ বার মুখোমুখি হয়েছে ভারত-নিউজিল্যান্ড। ৫৫টিতে জিতেছে ভারত। আর নিউজিল্যান্ডের জয় ৫০টিতে। একটি টাই হয়, ৭টি পরিত্যক্ত হয়েছে।