Home আন্তর্জাতিক সাড়ে ২২ হাজার কোটি ডলারের সামরিক বাজেটের ঘোষণা চীনের

সাড়ে ২২ হাজার কোটি ডলারের সামরিক বাজেটের ঘোষণা চীনের

SHARE

২০২৩ সালের জন্য ৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করেছে চীন। মহামারী বিধিনিষেধ উঠে যাওয়ার পর এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি নিজেদের পুনরুদ্ধার করতে চায়। পাশাপাশি বাড়িয়েছে সামরিক বাজেটও। খরচ সিএনএন।
আজ রোববার (৫ মার্চ) চীনের আইনসভা এনপিসিতে বার্ষিক সমাবেশ শুরু হয়েছে। বেইজিংয়ের গ্রেট হলের এই অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন ৩ হাজার প্রতিনিধি। উদ্বোধনী অনুষ্ঠানে চীনের বিদায়ী প্রধানমন্ত্রী লি কেকিয়াং চলতি বছরের জন্য অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণা করেন।
তিনি জানান, চীন অর্থনৈতিক গতি পুনরুদ্ধারে কাজ করছেন। শহর এলাকায় নতুন এক কোটি ২০ লাখ চাকরি যোগ হয়েছে। শহরে বেকারত্বের হার হ্রাস পেয়ে ৫ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে।
এনপিসি উদ্বোধনের পাশাপাশি প্রকাশিত একটি খসড়া বাজেটের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৭ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়ে সামরিক খাতে ব্যয় করা হবে ২২ হাজার ৪০০ কোটি ডলার।
সাম্প্রতিক বছরে চীন সামগ্রিক খাতে ব্যয় বাড়ালেও এই হার দুই অঙ্কের ঘর ছাড়ায়নি। ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা ও আঞ্চলিক অস্ত্র প্রতিযোগিতার মাঝে গত বছর চীন খরচ বাড়িয়েছিল ৭ দশমিক ১ শতাংশ।
২০২২ সালে চীনের প্রবৃদ্ধি ছিল ৩ শতাংশ। সরকারি লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৫ শতাংশ থাকলেও দীর্ঘায়িত কভিড বিধিনিষেধে তা প্রভাবিত হয়। যা ছিল ১৯৭৬ সালের পর থেকে দ্বিতীয় সর্বনিম্ন বার্ষিক প্রবৃদ্ধি। এর আগে রয়েছে ২০২০ সাল, যখন প্রাথমিক কভিডের প্রাদুর্ভাব অর্থনীতিকে পঙ্গু করে দেয়।
কভিড বিধি নিয়ে গত বছরের শেষ দিকে চীনে নজিরবিহীন বিক্ষোভ দেখা দেয়। এরপর ডিসেম্বরে হঠাৎ করে শূন্য-কোভিড নীতি হতে সরে আসে। তাৎক্ষণিক বিশৃঙ্খলা তৈরি হলেও গত জানুয়ারি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি ফিরে এসেছে।