Home আন্তর্জাতিক ৮ দিনের রিমান্ডে ইমরান খান

৮ দিনের রিমান্ডে ইমরান খান

30
0
SHARE

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আট দিনের রিমান্ডে নিতে দুর্নীতি দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)-কে অনুমোদন দিয়েছে পাকিস্তানের একটি জবাবদিহি আদালত। বিশেষ এই আদালতে আল-কাদির ট্রাস্ট মামলায় তাকে এই রিমান্ডে নেওয়া হয়েছে। মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে তাকে গ্রেফতার করা হয়। প্রতিবাদে বিক্ষোভ ও সহিংসতায় নিহত হয়েছে অন্তত ৪ জন, গ্রেফতার করা হয়েছে সহস্রাধিক মানুষকে। পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।
বুধবার ইমরান খানকে অভিযুক্ত করেছে তোশাখানা মামলায়। উভয় মামলার শুনানি হয়েছে ইসলামাবাদের পুলিশ লাইন্সে। মঙ্গলবার রাতে এই স্থানটিকে অস্থায়ী আদালত ভবন হিসেবে ঘোষণা করা হয়।
আল-কাদির ট্রাস্ট মামলায় দুর্নীতি দমন সংস্থাটি (এনএবি) আদালতের কাছে ইমরানকে ১৪ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানায়। বিচারকম মোহাম্মদ বশিরের নেতৃত্বে এই শুনানি হয়।
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের আইনজীবী খাজা হ্যারিস রিমান্ডে নেওয়ার আবেদনের বিরোধিতা করেন। তিনি দাবি করেন, ব্যুরোর এখতিয়ারের মধ্যে পড়ে না এই মামলা। এছাড়া তিনি বলেছেন, সংস্থাটি কখনও তাদের তদন্ত প্রতিবেদনও দেয়নি। সবার ন্যায় বিচারের অধিকার রয়েছে।
এনএবি প্রসিকিউটর আদালতকে বলেছেন, গ্রেফতারের সময় ইমরানকে পরোয়ানা দেখানো হয়েছে। তার আইনজীবীকে প্রয়োজনীয় সব নথি সরবরাহ করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।
তবে পরোয়ানা দেখানোর বিষয়ে ভিন্ন বক্তব্য দিয়েছেন ইমরান খান। তিনি বলেছেন, ব্যুরোর অফিসে নিয়ে যাওয়ার সময় তাকে পরোয়ানা দেখানো হয়, গ্রেফতারের সময় নয়। আদালতকে তিনি আরও বলেছেন, আমি ২৪ ঘণ্টার মধ্যে ওয়াশরুমে যেতে পারিনি।