Home আন্তর্জাতিক বাখমুতে ইউক্রেনের অগ্রগতির খবর অসত্য : রাশিয়া

বাখমুতে ইউক্রেনের অগ্রগতির খবর অসত্য : রাশিয়া

26
0
SHARE

ইউক্রেনের বাখমুতে কিয়েভ যোদ্ধাদের অগ্রগতির খবর প্রত্যাখ্যান করেছে রাশিয়া। শহরটির চারপাশে রুশ বাহিনীর কয়েকটি ফ্রন্ট লাইন ভেঙে পড়েছে, এক বিবৃতিতে বিষয়টি অস্বীকার করলো রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১২ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনএন।
টেলিগ্রামে গভীর রাতের রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বাখমুতের বিভিন্ন জায়গা থেকে আসা ইউক্রেনের অগ্রগতির খবরটি সত্য নয়।
রুশ বাহিনীর ছত্রভঙ্গ হয়ে যাওয়ার পরিস্থিতি ঘুরে দেখে জানিয়েছেন দুই রুশ সামরিক ব্লগার। যেখানে ৯ মাস ধরে রুশ ও ইউক্রেনীয় বাহিনী তীব্র লড়াইয়ে লিপ্ত। গত কয়েকদিন ধরে বিভিন্ন সূত্র দাবি করেছে, বাখমুতে পিছু হটছে মস্কোর সেনারা। এমনকি তাদের ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার প্রধানও দাবি করেছেন, একটি ব্রিগেডের সেনারা পালিয়ে গেছে।
এই খবর অস্বীকার করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, বিমান ও কামানের সহায়তায় অ্যাসল্ট ইউনিটগুলো বাখমুতের পশ্চিম অংশে অগ্রগতি করছে। তারা ইউক্রেনীয় সেনাদের মলোইলিনোভকার দিকে তাড়াতে লড়ছে।
শত্রুরা উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে দাবি রুশ মন্ত্রণালয়ের।
ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ বৃহস্পতিবার বাখমুতে একটি অগ্রসরের পরিস্থিতি বর্ণনা করেন। দাবি করেন, কিয়েভ রুশ যোদ্ধাদের উপর চাপ তৈরি করছে এবং তাদের লাইনের দুর্বল জায়গাগুলো অনুসন্ধান করছে।
ইউক্রেনীয় এক সামরিক কর্মকর্তা দাবি করেন, কয়েক মাস অপেক্ষার পর তারা বাখমুতে শত্রুপক্ষের অবস্থানে পাল্টা আক্রমণ চালাচ্ছে।
তবে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বহুল প্রতীক্ষিত রুশবিরোধী পাল্টা আক্রমণের প্রস্তুতির জন্য ইউক্রেনের সেনাবাহিনীর আরও সময় প্রয়োজন। বৃহস্পতিবার বিবিসিসহ একাধিক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা সামনে এগোতে পারি এবং সফলও হতে পারি। কিন্তু আমরা অনেক মানুষকে হারাবো। আমার মনে হয় এটি অগ্রহণযোগ্য। ফলে আমাদের অপেক্ষা করতে হবে। আমাদের আরও কিছু সময় প্রয়োজন।