Home খেলা ১ বছর পর মাঠে ফিরে ফের ইনজুরিতে পগবা

১ বছর পর মাঠে ফিরে ফের ইনজুরিতে পগবা

26
0
SHARE

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় কিছুতেই যেন পল পগবার চোট পিছু ছাড়ছে না। জুভেন্তাসে যোগ দেওয়ার পর থেকেই একের পর এক ইনজুরিতে ভুগছেন এই ফরাসি মিডফিল্ডার। এই দুর্ভাগ্যের কারণে এক বছর মাঠের বাইরে ছিলেন পগবা। যা তাকে ফ্রান্সের হয়ে সর্বশেষ কাতার বিশ্বকাপেও অংশ নিতে দেয়নি। দীর্ঘ সময় পর মাঠে ফিরে ১ ম্যাচ খেলেই ফের চোট পান। এরপর ৯ ম্যাচেই মাঠে নামেন বদলি খেলোয়াড় হিসেবে। সর্বশেষ গত রোববার (১৪ মে) ম্যাচের ২৪ মিনিট যেতেই চোট নিয়ে বিশ্বজয়ী এই ফুটবলার কান্নাভেজা চোখে মাঠ ছেড়েছেন।
সিরি-আ’য় ক্রেমোনেসের বিপক্ষে জুভেন্তাসের হয়ে খেলতে নেমেছিলেন পগবা। একটি ক্রস করার পর বাম ঊরুতে চিকিৎসার প্রয়োজন হয় তার। যা তাকে ম্যাচ থেকেই ছিটকে দিয়েছে। ম্যাচটি জুভেন্তাস ২-০ গোলে জিতলেও কোচ ম্যাসিমিলিয়ানো অ্যাল্লেগ্রির কণ্ঠে পগবার জন্য হতাশা ঝরেছে।
২০২২ সালের এপ্রিলের পর এই প্রথম শুরুর একাদশে মাঠে নামেন পগবা। গত বছরের ওই ম্যাচটি ছিল তার তখনকার ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে লিভারপুলের বিপক্ষে। ওই ম্যাচে পায়ের পেশিতে চোট পান পগবা, যা তাকে গত মৌসুমের বাকি অংশ থেকে ছিটকে দেয়।
এরপর গ্রীষ্মের ট্রান্সফার উইন্ডোতে জুভেন্তাসে নাম লেখান বিশ্বকাপজয়ী ফরাসি মিডফিল্ডার। যদিও এর আগেও তিনি ইতালিয়ান ক্লাবটিতে খেলেছেন। দ্বিতীয় আসার আগ থেকে তার চোট শুরু। যা তাকে বারবার ভোগাচ্ছে। জুভেন্তাসের প্রাক-মৌসুম প্রস্তুতির সময় হাঁটুতে চোট পান তিনি। সেরে ওঠার প্রক্রিয়ায় কাতার বিশ্বকাপ খেলার জন্য প্রাথমিকভাবে অস্ত্রোপচার করতে চাননি ৩০ বছর বয়সী এই ফুটবলার।

তবে শেষ পর্যন্ত তাকে অস্ত্রোপচার করাতে হয়, যা তাকে বিশ্বকাপ থেকে ছিটকে দেয়। এরপর গত জানুয়ারিতে জুভেন্তাসের স্কোয়াডে ফেরার পর পেশির চোটে পড়ে বিলম্বিত হয় তার মাঠে ফেরা। অবশেষে গত ২৮ ফেব্রুয়ারি জুভেন্তাসের জার্সিতে এই মেয়াদে প্রথমবারের মতো মাঠে নামেন পগবা। শৃঙ্খলাজনিত কারণে গত মার্চে ইউরোপা লিগে ফ্রেইবুর্কের বিপক্ষে লড়াই থেকে বাদ পড়েন তিনি। এরপর আবার চোটের থাবা, অনুশীলনে ফ্রি-কিক নেওয়ার সময় ডান ঊরুতে চোট পান তিনি।
ওই চোট কাটিয়ে ইউরোপা লিগে গত ১৩ এপ্রিল স্পোর্টিং লিসবনের বিপক্ষে ম্যাচে বদলি নেমে মাঠে ফেরেন পগবা। এরপর থেকে সব মিলিয়ে ৯টি ম্যাচে বদলি নামেন সাবেক ইউনাইটেড তারকা। এবার ক্রেমোনেসের বিপক্ষে শুরুতে নেমে পেলেন চোট।
এ নিয়ে জুভেন্তাস কোচ অ্যাল্লেগ্রি বলছেন, ‘আমরা সবাই হতাশ, শুধু এজন্য নয় যে সে বেশ ভালো খেলছিল। এটা দুঃখজনক, কারণ সে মাঠে ফেরার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে।’
সিরি-আ’য় ৩৫ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে জুভেন্তাসের অবস্থান বর্তমানে দুই নম্বরে।