Home অর্থ-বাণিজ্য ৪ মাসের মধ্যে শেয়ারবাজারে সর্বনিম্ন লেনদেন

৪ মাসের মধ্যে শেয়ারবাজারে সর্বনিম্ন লেনদেন

28
0
SHARE

লেনদেন খরার বৃত্তে আটকে গেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১০ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চার মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। একই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। একই সঙ্গে কমেছে সবকটি মূল্যসূচক। পাশাপাশি লেনদেনের পরিমাণও কমেছে ।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ায় কয়েক মিনিটের মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। ফলে লেনদেনের ৪০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ১৪ পয়েন্ট পড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া দরপতনের ধারা অব্যাহত থাকে শেষ পর্যন্ত। তবে লেনদেনের শেষ দিকে এসে কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে। এতে পতনের হাত থেকে রক্ষা পায় প্রধান সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে মাত্র ৭২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৪টির। আর ১৬৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯৭ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৯৭ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ১৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪২ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচকের মিশ্র প্রবণতার দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৬৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১৮ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৮ কোটি ২১ লাখ টাকা। লেনদেন শুধু আগের দিনের তুলনায় কমেনি, চলতি বছরের ২৯ মার্চের পর ডিএসইতে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং ফুডের শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ৬৮ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা আলিফ ম্যানুফ্যাকচারিংয়ের ২৩ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এমারেল্ড অয়েল, সোনালী পেপার, দেশবন্ধু পলিমার, রূপালী লাইফ ইনস্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট, লিগাসি ফুটওয়্যার এবং আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৪টির এবং ৬৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫ কোটি ৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬ কোটি ৬৬ লাখ টাকা।