Home আন্তর্জাতিক দ. কোরিয়ার কাছে ৫.০৬ বিলিয়ন ডলারের জঙ্গি বিমান বিক্রি করবে যুক্তরাষ্ট্র

দ. কোরিয়ার কাছে ৫.০৬ বিলিয়ন ডলারের জঙ্গি বিমান বিক্রি করবে যুক্তরাষ্ট্র

SHARE

যুক্তরাষ্ট্র জানিয়েছে যে তারা দক্ষিণ কোরিয়ার কাছে ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি করবে। বুধবার এক বিবৃতিতে বলা হয়েছে, এশিয়ার এ দেশটির কাছে ৫.০৬ বিলিয়ন ডলারের জঙ্গি বিমান ও সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রি করা হবে। মার্কিন পররাষ্ট্র দফতর এ বিষয়টির অনুমোদনও দিয়েছে।
ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসকে ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির বিষয়ে অবহিত করা হয়েছে।

তারা আরও বলেছে, প্রস্তাবিত (যুদ্ধবিমান) বিক্রয় এই অঞ্চলে আগ্রাসন রোধ করতে এবং মার্কিন বাহিনীর সঙ্গে আন্তঃকার্যযোগ্যতা নিশ্চিত করার জন্য করা হয়েছে। এ সমরাস্ত্রগুলো বিশ্বাসযোগ্য প্রতিরক্ষা সক্ষমতা প্রদান করে বর্তমান এবং ভবিষ্যতের হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়ার সক্ষমতা উন্নত করবে।
ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি জানিয়েছে যে এ সমরাস্ত্রগুলো বিক্রির ফলে দক্ষিণ কোরিয়ার কাছে অভিযান চালানোর মতো যুদ্ধবিমানের সংখ্যা বাড়বে। এর ফলে দেশটির আকাশ থেকে আকাশে এবং আকাশ থেকে ভূমিতে আত্মরক্ষার ক্ষমতা বাড়বে।
তারা জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ইতোমধ্যেই এফ-৩৫ যুদ্ধবিমান ব্যবহার করছে। এখন এ জঙ্গি বিমানগুলো ব্যবহার করতে দেশটির সেনাবাহিনীর কোনো অসুবিধা হবে না।
কিম জং-উনের রাশিয়া সফরের সময় জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে উত্তর কোরিয়ার বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্যেই এ যুদ্ধবিমান বিক্রির ঘটনা ঘটেছে।