Home খেলা বিশ্বকাপে টাইগারদের সহ-অধিনায়ক শান্ত

বিশ্বকাপে টাইগারদের সহ-অধিনায়ক শান্ত

17
0
SHARE

বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক থাকছেন সাকিবই। বিশ্বসেরা অলরাউন্ডারের দলে থাকছেন দুই বিশ্ব চ্যাম্পিয়ন তানজিদ তামিম এবং তানজিম সাকিব। ২০২০ সালে বাংলাদেশের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল এই দুই ক্রিকেটার।
এদিকে বিশ্বকাপে বাংলাদেশ দলের সহকারী অধিনায়কের দায়িত্ব পালন করবেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে দীর্ঘদিন ধরেই বেশ ফর্মে আছেন তিনি।

তবে বাংলাদেশের ক্রিকেটে শান্তর উত্থান খুব একটা সহজ ছিল না। জাতীয় দলে আসার পর ধারাবাহিক ব্যর্থতার কারণে দর্শকদের ট্রলের শিকার হয়েছেন তিনি। তাকে নিয়ে বেশ বাজেভাবেই হয়েছে সমালোচনা। তবে দমে না গিয়ে শান্ত দুর্দণ্ড প্রতাপে ফিরে এসেছেন।
সবশেষ বিপিএলে মাশরাফি মুর্তজার সিলেট সিক্সার্সের হয়ে ব্যাট হাতে দাপুটে ছিলেন শান্ত। ছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক, হয়েছেন টুর্নামেন্ট সেরা। টি-টোয়েন্টির সেই ফর্ম তিনি টেনে এনেছেন জাতীয় দলেও।
এরপর ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও বেশ ফর্মে ছিলেন তিনি। এ বছর দেশের জার্সিতে প্রায় সব সিরিজেই রানের দেখা পেয়েছেন তিনি। এমনকি সেই ফর্ম তিনি ধরেও রেখেছেন। কদিন আগে শেষ হওয়া এশিয়া কাপে মাত্র দুইটি ম্যাচে খেলেছেন তিনি। দুইটি ম্যাচের মধ্যে একটিতে তিনি পেয়েছেন সেঞ্চুরির দেখা, অপরটিতেও খেলেছেন দুর্দান্ত এক পঞ্চাশোর্ধ্ব ইনিংস।
এরপর চোটে পড়লেও সুস্থ হয়ে মাঠে ফিরেই আবার হেসেছে তাঁর ব্যাট। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে অধিনায়ক হিসেবে খেলতে নেমেই করেছেন ৭৬ রান।
এদিকে এই শান্তকে নিয়েই এক সময় ট্রল হতো সামাজিক যোগাযোগমাধ্যমে। এমনকি তাকে ব্যঙ্গ করে ‘লর্ড’ নামেও ডাকা হতো। ভক্ত থেকে ক্রিকেট বিশ্লেষক সবার মুখে ট্রলের শিকার হয়ে লর্ড শান্ত হিসেবে পরিচিত লাভ করেছিলেন। তবে সময়ের প্ররিক্রমায় আজ ঘুরে দাঁড়িয়েছেন টাইগার ব্যাটার। তাঁর সহ-অধিনায়িকত্বেই এবার বিশ্বকাপে শিরোপার লক্ষ্যে লড়বে বাংলাদেশ।