Home আন্তর্জাতিক মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার ট্রাম্প-ভক্ত মাইক জনসন

মার্কিন কংগ্রেসের নতুন স্পিকার ট্রাম্প-ভক্ত মাইক জনসন

SHARE

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির নেতা ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভক্ত হিসেবে পরিচিত মাইক জনসন। ডেমোক্রেট ও রিপাবলিকান কংগ্রেস সদস্যদের বাগবিতণ্ডায় বিপর্যস্ত ও অচলাবস্থা কাটিয়ে নির্বাচিত হয়েছেন লুইসিয়ানা অঙ্গরাজ্যের এই আইনপ্রণেতা। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টে দেয়ার অপচেষ্টায় সংক্রিয় রিপাবলিকান ছিলেন মাইক জনসন। স্থানীয় সময় বুধবার (২৫ অক্টোবর) ২২০ ভোট পেয়ে ডেমোক্রেট প্রার্থী হাকিম জাফরিসকে মাত্র ১১ ভোটে হারিয়ে স্পিকার নির্বাচিত হন মাইক জনসন। তিনি রিপাবলিকান পার্টির রক্ষণশীল অংশের শীর্ষ নেতা এবং ট্রাম্পের ভক্ত হিসেবেও পরিচিত। খবর সিএনএন।
সেপ্টেম্বরের শেষ দিকে নিজ দল রিপাবলিকান পার্টি কতিপয় কট্টর ডানপন্থী নেতার বিরুদ্ধে গিয়ে সরকারের অচলাবস্থা এড়াতে স্টপগ্যাপ বিল পাস করান সাবেক স্পিকার কেভিন ম্যাকার্থি।
সেই কট্টরপন্থীদের একজন ম্যাট গেটজ ম্যাকার্থির স্পিকার পদে থাকার বিপরীতে কংগ্রেসে অনাস্থা প্রস্তাব উত্থাপন করলে গত ৩ অক্টোবর হাউস অব রিপ্রেজেনটেটিভসের ভোটাভুটির মাধ্যমে পদচ্যুত হন ম্যাকার্থি। দেশটির কংগ্রেসের ২৩৪ বছরের ইতিহাসে এখন পর্যন্ত একমাত্র স্পিকার হিসেবে পদচ্যুত হন ম্যাকার্থি।
এরপর থেকেই নিম্নকক্ষে স্পিকার নির্বাচন নিয়ে ভোটাভুটি হচ্ছিল। কিন্তু কেউই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছিলেন না। অবশেষে বুধবার ১১ ভোটের ব্যবধানে স্পিকার নির্বাচিত হন মাইক জনসন। নির্বাচিত হওয়ার পরপরই ইসরায়েলের পক্ষে সমর্থন ব্যক্ত করে একটি বিল পাস করেছেন নয়া স্পিকার।