Home আন্তর্জাতিক গাজায় সাময়িক সংঘাত বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

গাজায় সাময়িক সংঘাত বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

SHARE

মানবিক দিক বিবেচনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অবশেষে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধ বন্ধের প্রস্তাব পাস হয়েছে। সংঘাত শুরুর প্রায় দেড় মাসের মাথায় এই প্রস্তাব পাস হলো।
বুধবার (১৫ নভেম্বর) গাজায় মানবিক দিক বিবেচনায় সাময়িক যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব দেয় মাল্টা। প্রস্তাবের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ভোট দিয়েছে। প্রস্তাবের বিপক্ষে কেউ ভোট দেয়নি। তবে রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত ছিল। এছাড়া পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে কেউ ভেটো দেয়নি।
মাল্টার দেওয়া প্রস্তাব অনুযায়ী, বেশ কয়েক দিনের জন্য গাজা উপত্যকায় সংঘাত বন্ধ ও করিডর খোলার আহ্বান জানানো হয়। একই সঙ্গে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও তাদের সহযোগীদের পূর্ণাঙ্গ, দ্রুত, নিরাপদ ও বাধাবিহীন চলাচলের নিশ্চয়তা দিতে বলা হয়েছে। এছাড়া গাজায় হামাসের হাতে জিম্মি সব ইসরায়েলি ও বিদেশি নাগরিককে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে।
এর আগেও গাজা যুদ্ধ নিয়ে চারবার বৈঠকে বসেছে নিরাপত্তা পরিষদ। তবে এতদিন ইসরায়েলি মিত্র যুক্তরাষ্ট্রের বাধায় কোনো প্রস্তাব পাস হয়নি।