Home জাতীয় ডিজিটাল লটারিতে ভর্তিবাণিজ্য দূর হয়েছে : শিক্ষামন্ত্রী

ডিজিটাল লটারিতে ভর্তিবাণিজ্য দূর হয়েছে : শিক্ষামন্ত্রী

SHARE

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করতে ডিজিটাল লটারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তিবাণিজ্য দূর হয়েছে। এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় এখন সমতার নীতি প্রতিষ্ঠিত হচ্ছে।
আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুর ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২৪ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য ডিজিটাল লটারি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, জানুয়ারিতে জাতীয় নির্বাচন। তাই এ বছর আগে ভাগেই ভর্তি শুরু করা হলো।
দেশব্যাপী ৩ হাজার ৮৪৬টি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট ১০ লাখ ৬০ হাজার ৯টি শূন্য আসনের বিপরীতে ৮ লাখ ৭৩ হাজার ৭৯২টি আবেদন গৃহীত হয়েছে। পরে আসন ফাঁকা থাকা সাপেক্ষে বিদ্যালয়ের কমিটির সিদ্ধান্তে ম্যানুয়ালি ভর্তি করা হবে।
১ জানুয়ারিতে বই উৎসব হবে কি-না এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, নির্বাচনকে মাথায় নিয়েই বই উৎসবের দিনক্ষণ ঠিক করতে হচ্ছে। তাই এবছর জানুয়ারির প্রথম দিনই বই উৎসব হবে কি না তা এখনো ঠিক হয়নি। শিগগিরই সময়টা জানানোর কথাও বলেন শিক্ষামন্ত্রী।
উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল ইসলাম চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

দ্বৈবচয়ন পদ্ধতিতে লটারির মাধ্যমে কে, কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে, তা নির্ধারণ করে মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুর ২টায় ফলাফল প্রকাশ করা হবে।
শিক্ষার্থী ও অভিভাবকরা ওয়েবসাইট এবং এসএমএসের মধ্যে ফল দেখতে পারবেন। ওয়েবসাইটে ফলাফল দেখতে gsa.teletalk.com.bd-এ লিঙ্কে প্রবেশ করতে হবে।
আর এসএমএসে ফল পেতে GSA লিখে স্পেস দিয়ে Result লিখে স্পেস দিয়ে User ID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। ফিরতি এসএমএসে শিক্ষার্থী জেনে যাবে, সে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়েছে।