Home আন্তর্জাতিক ‘রহস্যময় নিউমোনিয়া’ নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী যা বললেন

‘রহস্যময় নিউমোনিয়া’ নিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী যা বললেন

16
0
SHARE

চীনে ছড়িয়ে পড়া ‘রহস্যময়’ নিউমোনিয়া নিয়ে তৈরি হওয়া আতঙ্কের মধ্যে বুধবার (২৯ নভেম্বর) দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, চীনে শ্বাসকষ্ট-জনিত অসুস্থতার সাম্প্রতিক বৃদ্ধি একটি সাধারণ সমস্যা। যা চীনা কর্তৃপক্ষের কার্যকর নিয়ন্ত্রণে রয়েছে।
এর আগে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শ্বাসকষ্টজনিত অসুস্থতা বৃদ্ধি এবং শিশুদের মধ্যে নিউমোনিয়ার ক্লাস্টার রিপোর্ট করার বিষয়ে বিস্তারিত তথ্য দিতে চীনকে অনুরোধ করে। যদিও ওই অনুরোধে চীনের তরফ থেকে সাড়া মেলেনি।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ডব্লিউএইচও’র একজন কর্মকর্তা সোমবার (২৭ নভেম্বর) বলেছেন, চীনে অসুস্থতার স্পাইক কোভিড-১৯ মহামারীর আগের মতো বেশি নয়। পাশাপাশি সাম্প্রতিক ক্ষেত্রে কোনো নতুন বা অস্বাভাবিক প্যাথোজেনও পাওয়া যায়নি।
ওয়াং জাতিসংঘে সাংবাদিকদের জানান, ‘সম্প্রতি আমরা চীনের কিছু অংশে শিশুদের মধ্যে ফ্লু রোগের কয়েকটি ক্লাস্টার দেখেছি। যা অনেক দেশে একটি খুব সাধারণ ঘটনা। চীনে এটি কার্যকর নিয়ন্ত্রণে রাখা হয়েছে’।
এদিকে চীনে ছড়িয়ে পড়া ‘রহস্যময়’ নিউমোনিয়া নিয়ে ভারতে অন্তত ৬টি রাজ্যে সতর্কতা জারি করেছে। দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা সতর্কবার্তায় যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রাখাতে বলা হয়েছে।
প্রসঙ্গত, গত ১২ নভেম্বর এক সংবাদ সম্মেলনে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তারা জানিয়েছিলেন, দেশজুড়ে এই রোগে আক্রান্ত শিশুদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। নতুন এ রোগে আক্রান্ত শিশুদের প্রথমে ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন উপসর্গ দেখা দিচ্ছে। আর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শুরু হচ্ছে শ্বাসকষ্ট, যা নিউমোনিয়ায় আক্রান্ত রোগীদের লক্ষণ।