Home খেলা আইপিএলে অস্ট্রেলিয়ানদের কিনতে যত টাকা খরচ হবে ফ্র্যাঞ্চাইজিদের

আইপিএলে অস্ট্রেলিয়ানদের কিনতে যত টাকা খরচ হবে ফ্র্যাঞ্চাইজিদের

SHARE

চলতি মাসের ১৯ ডিসেম্বর দুবাইতে হতে যাওয়া আইপিএলের নিলামের জন্য ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ১ হাজার ১৬৬ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন। যেখানে ভারতেরই রয়েছে ৮৩০ জন। যাদের মধ্যে ১৮ জনের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা রয়েছে।
বিভিন্ন দেশের ক্রিকেটার আছেন ৩৩৬ জন। এদের মধ্যে ২১২ জনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া অভিষেক হয়নি এরকম ক্রিকেটার আছেন ৯০৯ জন, ৪৫ জন সহযোগী দেশের। এদিকে দুবাইয়ের নিলামে ৩০ জন বিদেশিসহ মোট ৭৭ জন ক্রিকেটারকে কিনতে পারবে ১০টি ফ্র্যাঞ্চাইজ়ি। যেখানে ফ্র্যাঞ্চাইজ়িগুলো খরচ করতে পারবে মোট ২৬২ কোটি ৯৫ লাখ টাকা।
তবে এবারের আইপিএলের নিলামে ফ্র্যাঞ্চাইজ়িগুলির নজর থাকবে সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপের আসরে সফল একাধিক ক্রিকেটারের দিকে। যেখানে চাহিদার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স, ফাইনালের নায়ক ট্র্যাভিস হেড, নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্ররা।
তাই এসকল তারকাদের কিনতে হলে যে ফ্র্যাঞ্চাইজিদের কাড়ি কাড়ি টাকা খরচ করতে হবে তা বলাই যায়। আর ডিম পাড়া হাঁসের দাম যে বেশি হবে সেটাও ভালো করে জানেন ক্লাবগুলোর মালিকেরা। তাই তো তাদের বেশি দামে কিনতেও পিছপা হবেন না তারা। কিন্তু কামিন্স, হেড, রাচিনদের কিনতে কত টাকা খরচ হবে এতদিন জানা ছিল না ফ্র্যাঞ্চাইজিদের।
অবশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কল্যাণে সেটিও জানতে পেরেছে ক্লাবগুলোর মালিকরা। জানা যায়, কামিন্স, হেড, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ, জস ইংলিস, জস হ্যাজ়লউডকে কিনতে গেলে খরচ করতে হবে অন্তত ২ কোটি টাকা। নিউজিল্যান্ডের নতুন তারকা রাচিন রবীন্দ্রকে কিনতে অবশ্য এত খরচ করতে হবে না ফ্র্যাঞ্চাইজিদের। কেননা তার ভিত্তিমূল্য ধরা হয়েছে মাত্র ৫০ লাখ টাকা। যদিও ধারণা করা হচ্ছে দামাদামি শেষে তার দাম গিয়ে ঠেকতে পারে ১০ কোটিতে।
তারা ছাড়াও ভালো দাম পেতে পারেন দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার জেরাল্ড কোয়েৎজ়ে এবং রাসি ভ্যান ডার ডুসেন। শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গাও নিজের ন্যূনতম দাম রেখেছেন ১ কোটি ৫০ লাখ টাকা।
অবশ্য ব্যাঙ্গালুরু থেকে ছাঁটাই হওয়া হর্ষল প্যাটেলকে দলে নিতে হলেও কমপক্ষে ২ কোটি টাকা খরচ করতে হবে ফ্র্যাঞ্চাইজ়িগুলোকে। কলকাতার ছেড়ে দেয়া উমেশ যাদবও নিজের ন্যূনতম দাম রেখেছেন ২ কোটি টাকা। এই বিভাগে অন্যতম চমক ভারতীয় দলের সাবেক ব্যাটার কেদার যাদব। তিনিও নিজের ন্যূনতম দাম রেখেছেন ২ কোটি টাকা।