Home আন্তর্জাতিক যুদ্ধ শুরুর পর ইউক্রেনে সবচেয়ে বড় মিসাইল হামলা চালালো রাশিয়া

যুদ্ধ শুরুর পর ইউক্রেনে সবচেয়ে বড় মিসাইল হামলা চালালো রাশিয়া

15
0
SHARE

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন অঞ্চলজুড়ে ব্যাপক মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার (২৯ ডিসেম্বর) রাতভর এসব হামলা চালানো হয়। এতে কমপক্ষে ১৩ বেসামরিক ইউক্রেনীয়র মৃত্যু হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাতভর ইউক্রেনে ১১০টির মতো মিসাইল ছুড়েছে রুশ বাহিনী।

যদি জেলেনস্কির দেওয়া তথ্য সঠিক হয় তাহলে, এরমাধ্যমে যুদ্ধ শুরু হওয়ার পর গতরাতে ইউক্রেনে সবচেয়ে বড় মিসাইল হামলাটি চালিয়েছে রাশিয়া।

ইউক্রেনের বিমানবাহিনীর তথ্য অনুযায়ী, এর আগের সবচেয়ে বড় হামলাটি রুশ বাহিনী চালিয়েছিল ২০২২ সালের নভেম্বরে। সে মাসে ইউক্রেনজুড়ে একসঙ্গে ৯৬টি মিসাইল ছুড়েছিল তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, রাশিয়ার এ হামলা শুরু হয় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে। যা সারারাতব্যাপী চলে। এই সময়ের মধ্যে ছয়টি শহরের বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়। যারমধ্যে রয়েছে রাজধানী কিয়েভও। এছাড়া যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরের লভিভেও পৌঁছেছে রুশ বাহিনীর মিসাইল।

জেলেনস্কি দাবি করেছেন, বেশিরভাগ মিসাইল আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে ভূপাতিত করা হয়েছে। তার তথ্য অনুযায়ী, তা সত্ত্বেও কিছু মিসাইল লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। এতে অসংখ্য মানুষ আহত হয়েছেন। এছাড়া ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন অনেকে।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, হামলায় রাশিয়া বিভিন্ন ধরনের মিসাইল ব্যবহার করেছে। যার মধ্যে ব্যালিস্টিক ও ক্রুস মিসাইলও রয়েছে।

ইউক্রেনীয় বিমানবাহিনীর মুখপাত্র ইয়ুরি ইনহাট হামলার ব্যাপারে বলেছেন, ‘মনে হচ্ছে রাশিয়ার কাছে যা অস্ত্র ছিল তার সবই ছোড়া হয়েছে।’

সূত্র: দ্য গার্ডিয়ান