Home আন্তর্জাতিক গাজায় ইসরায়েলের বোমা হামলা অব্যাহত

গাজায় ইসরায়েলের বোমা হামলা অব্যাহত

SHARE

ইসরায়েল গাজায় বোমা হামলা অব্যাহত রেখেছে। গাজায় তিন মাস ধরে যুদ্ধ চলছে। এই পরিপ্রেক্ষিতে জাতিসংঘ সতর্ক করে বলেছে, ফিলিস্তিন অঞ্চল বসবাসের অযোগ্য হয়ে ওঠেছে। এ ছাড়া যুদ্ধ বৃহত্তর অঞ্চলে ছড়িয়ে পড়ারও আশঙ্কা করা হচ্ছে।
এএফপির প্রতিনিধিরা জানিয়েছেন, ইসরায়েল শনিবার গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে হামলা চালিয়েছে। এখানে হাজার হাজার লোক গাজার উত্তরাঞ্চল থেকে এসে আশ্রয় নিয়েছিল।
গাজায় সাধারণ নাগরিকদের অব্যাহতভাবে যুদ্ধের ভয়াবহ পরিণতি ভোগ করতে হচ্ছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার মানবিক সংকট আরো গভীর হয়েছে। এই অঞ্চলে রোগবালাই ছড়িয়ে পড়ছে এবং দুর্ভিক্ষ দেখা দিয়েছে।
গাজার অধিকাংশ অঞ্চল ধ্বংসস্তুপ হয়ে পড়ায় জাতিসংঘের মানবিক প্রধান মার্টিন গ্রিফিথস শুক্রবার বলেছেন, গাজা আক্ষরিক অর্থেই বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।
রাফাহ থেকে পালিয়ে আসা ৬০ বছরের আবু মোহাম্মদ বলেছেন, গাজার ভবিষ্যত অন্ধকার ও জটিল।
ইসরায়েলের সেনা মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, উত্তর, মধ্য ও দক্ষিণ গাজার সর্বত্র সেনাবাহিনী অব্যাহত অভিযান চালিয়ে যাচ্ছে।
এদিকে লেবাননে হামাসের শীর্ষ কমান্ডারকে হত্যার পর এই যুদ্ধ আরও অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সংগঠন হামাস ইসরায়েলে আকস্মিক বড় ধরনের হামলা চালানোর পর ইসরায়েলও গাজায় পাল্টা নির্বিচারে হামলা শুরু এবং হামাসকে নিশ্চিহ্ন করার অঙ্গীকার করেছে।
গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত অন্তত ২২ হাজার ৬০০ লোক প্রাণ হারিয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।