Home আন্তর্জাতিক ইউক্রেনকে সাহায্য দেয়া নিয়ে আলোচনা করবেন বাইডেন

ইউক্রেনকে সাহায্য দেয়া নিয়ে আলোচনা করবেন বাইডেন

SHARE

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা সমর্থন নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ বাড়ার কারণে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য ‘সমালোচনামূলক’ সহায়তা অব্যাহত রাখার বিষয়ে বুধবার কংগ্রেসের নেতাদের আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। হোয়াইট হাউস এ কথা জানিয়েছে।
ইউক্রেনের জন্য ওয়াশিংটনের সামরিক সহায়তা শুকিয়ে গেছে। রিপাবলিকানরা ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার সাহায্যের জন্য ডেমোক্র্যাট বাইডেনের অনুরোধ প্রত্যাখ্যান করেন। কারণ, বাইডেন যদি মার্কিন অভিবাসন আইন কঠোর না করেন।
ইউক্রেনের জন্য অর্থ বরাদ্দ দেয়া নিয়ে একটি তিক্ত পক্ষপাতমূলক রাজনৈতিক বিভক্তি দেখা দেয়ায় শুক্রবার একটি নতুন মার্কিন সরকার সাহায্য বন্ধ এড়াতে কংগ্রেস একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে।
প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে সাংবাদিকদের বলেন, বাইডেন ‘তার জাতীয় নিরাপত্তা সম্পূরক অনুরোধের সমালোচনামূলক গুরুত্ব নিয়ে আলোচনা করতে হোয়াইট হাউসে মার্কিন প্রতিনিধি পরিষদ এবং সিনেট নেতাদের আমন্ত্রণ জানাবেন।’
জিন-পিয়েরে বলেন বাইডেন ‘সেদিকে অগ্রসর হওয়া কতটা গুরুত্বপূর্ণ’ তা নিয়ে চাপ দিবেন।
আলোচনাটি ইউক্রেনের জন্য মার্কিন তহবিল নিয়ে এক ধাপ আলোচনা এগিয়ে যাওয়ার ইঙ্গিত দিতে পারে। কারণ, বাইডেন কয়েক সপ্তাহ ধরে রিপাবলিকানদের সাথে বৈঠকে বসতে অস্বীকার করে আসছেন।
হোয়াইট হাউস বলেছে, ‘বাইডেন মঙ্গলবার জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সাথেও কথা বলেছেন এবং তারা রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেনের প্রতি তাদের দেশগুলোর চলমান অবিচল সমর্থনের বিষয়ে সমন্বয় করেছেন।’