Home আন্তর্জাতিক গাজায় জাতিসংঘের সংস্থাকে সহায়তা দেবে না ৯ দেশ

গাজায় জাতিসংঘের সংস্থাকে সহায়তা দেবে না ৯ দেশ

SHARE

গত ৭ অক্টোবর ইসরায়েলি বসতি লক্ষ্য করে হামলা চালায় হামাস। ইসরায়েলের অভিযোগ, এ হামলার সঙ্গে জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনাইটেড রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনআরডব্লিউএ) কয়েকজন কর্মকর্তা জড়িত ছিলেন।
ইসরায়েলের অভিযোগের পর কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইউএনআরডব্লিউএ। তবে এতে সন্তুষ্ঠ না হয়ে সংস্থাটির প্রধান ফিলিপ লাজারিনির পদত্যাগ দাবি করছে দেশটি। সেই সঙ্গে গাজায় জাতিসংঘের এই সংস্থার মানবিক ত্রাণ কার্যক্রম বন্ধ করার দাবি জানিয়েছে তারা।
ইসরায়েলের এই দাবির পরপরই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ৯টি দেশ ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের এই সংস্থার নামে বরাদ্দকৃত তহবিল স্থগিত করেছে।
তহবিল স্থগিত করা অন্য দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ইতালি, কানাডা, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও জার্মানি।
এদিকে ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, কোনো বিলম্ব না করে অভিযোগের সম্পূর্ণ তদন্ত করা হচ্ছে। মানবিক সহায়তা প্রদানে এজেন্সির ক্ষমতা রক্ষা করার জন্য আমি অবিলম্বে এই কর্মীদের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।
৯ দেশের তহবিল স্থগিত করা প্রসঙ্গে লাজারিনি বলেন, গাজাবাসীদের এই অতিরিক্ত শাস্তি প্রাপ্য ছিল না। এটা আমাদের সবাইকে আহত করেছে।
১৯৪৯ সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ইউএনআরডব্লিউএ গাজায় পরিচালনাকারী জাতিসংঘের বৃহত্তম সংস্থা। সংস্থাটি গাজা, পশ্চিম তীর, জর্ডান, লেবানন এবং সিরিয়ার ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য মানবিক সহায়তা প্রদান করে। গাজার অভ্যন্তরে সংস্থাটির প্রায় ১৩ হাজার কর্মী রয়েছে।