Home জাতীয় চলতি সপ্তাহেই জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ : প্রতিমন্ত্রী

চলতি সপ্তাহেই জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ : প্রতিমন্ত্রী

SHARE

বিশ্ব বাজার বিবেচনায় দেশের বাজারে শিগগিরই জ্বালানি তেলের দাম কমবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। জ্বালানির দাম পুনঃনির্ধারণ করে চলতি সপ্তাহেই প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৫ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মলেন ডিসিদের সঙ্গে মতবিনিময় শেষে এই অনুমোদনের সিদ্ধান্তের কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, এখন থেকে বিশ্ব বাজারের তেলের দাম বিবেচনা করে বাংলাদেশে জ্বালানি তেলের দাম নির্ধারণ করা হবে। চলতি সপ্তাহেই এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি হবে।

নসরুল হামিদ বলেন, আসন্ন গরমের সময় বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার বিষয়ে ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। জ্বালানির দাম সাশ্রয়ী করার বিষয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, প্রতিবেশী দেশে বাংলাদেশের চেয়ে জ্বালানি তেলের দাম বেশি। এখানে দাম কমলে চুরি বা পাচার হওয়ার শঙ্কা বাড়বে। সেক্ষেত্রে তদারকি বাড়াতে হবে ডিসিদের। তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নির্ধারিত দামেই যেন বিক্রি হয়, মূল ডিলারের বাইরে মধ্যস্বত্বভোগীরা যেন সুযোগ না নেয়; সেজন্য জেলা প্রশাসকদের নজর দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত মাসের শেষের দিকে নসরুল হামিদ বলেছিলেন, মার্চ থেকে দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করা হবে।

এ বিষয়ে ১ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানায়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রতি মাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করবে সরকার। প্রাথমিকভাবে চলতি মার্চ থেকেই এ পদ্ধতি কার্যকর হবে।