Home খেলা প্রথম দিনেই ইংল্যান্ডের ওপর চড়াও ভারত

প্রথম দিনেই ইংল্যান্ডের ওপর চড়াও ভারত

SHARE

সিরিজ জয় নিশ্চিত করে আজ শেষ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেছে ভারত। ধর্মশালায়ও দাপট ধরে রেখেছে স্বাগতিকরা। আজ টেস্টের প্রথম দিনে কুলদীপ যাদবের ৫ ও শততম টেস্ট খেলতে নামা রবিচন্দ্রন অশ্বিনের ৪ উইকেটে ইংলিশদের প্রথম ইনিংসে ২১৮ রানে গুটিয়ে দেয় ভারত। পরে নিজেরা ব্যাটিংয়ে নেমে ৩০ ওভার ব্যাট করে ১ উইকেট হারিয়ে তোলে ১৩৫ রান।
৮৩ রানে পিছিয়ে আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবেন রোহিত শর্মা ও গুভমান গিল।

টস জিতে ব্যাট করতে নেমে বেন ডাকেট (২৭) ও অলি পোপের (১১) উইকেট হারিয়ে দলীয় ১০০ রানে মধ্যহ্নভোজের বিরতিতে যায় সফরকারীরা। বিরতির পরই চিত্র বদলে যায়। দ্বিতীয় সেশনে ৯৪ রান উঠলেও ৫ উইকেট হারায় ইংল্যান্ড।
ভয়ংকর হয়ে ওঠা কুলদীপ ৫ উইকেটের কোট পূর্ণ করে ফেলেন।

চা বিরতির পরে দুটি ওভারে আক্রমণাত্মক ব্যাট করেন বেন ফোকস। কিন্তু বেশিক্ষণ খেলতে পারেননি তিনি। ইংল্যান্ডের বাকি দুটি উইকেট তুলে নেন অশ্বিন।
২১৮ রানে শেষ হয় বেন স্টোকসদের ইনিংস। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৭৯ রানের ইনিংসটি খেলেন ওপেনার জ্যাক ক্রুলি।

এরপর ব্যাট করতে নেমে চড়াও হন জয়সওয়াল। এই ওপেনার অর্ধশতক করে ৫৮ বলে ৫৭ রানে ফেরার আগে দ্বিতীয় ভারতীয় ব্যাটার হিসেবে কোনো একটি টেস্ট সিরিজে ৭০০ রানের মাইলফলক স্পর্শ করেন। এত দিন এই অর্জন ছিল কেবল সুনীল গাভাস্কারের।

১০৪ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর আর উইকেট হারায়নি ভারত। ফিফটি তুলে নেওয়া অধিনায়ক রোহিত ৫২ ও তিনে নেমে ২৬ রানে অপরাজিত আছেন গিল। ৮৩ রানে পিছিয়ে আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবেন অপরাজিত দুই ব্যাটার।