Home জাতীয় আইসিটি সেক্টরের সুবিধা এখন দেশের প্রতিটি ঘরে পৌঁছেছে : প্রতিমন্ত্রী

আইসিটি সেক্টরের সুবিধা এখন দেশের প্রতিটি ঘরে পৌঁছেছে : প্রতিমন্ত্রী

5
0
SHARE

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, আধুনিক ডিজিটাল বাংলাদেশের রূপকার হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়। তাঁদের দিক নির্দেশনায় আইসিটি সেক্টরের সুবিধা পৌঁছে গেছে দেশের প্রতিটি ঘরে। ১৫ বছরে আইসিটি সেক্টরে প্রায় ১৫ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে।

শনিবার দুপুরে সিরাজগঞ্জের এনায়েতপুরে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির পক্ষে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, দক্ষ মানবসম্পদ তৈরি করতে ১৫ বছর আগে আমাদের মন্ত্রণালয়ের প্রথম কাজ ছিল। পরবর্তীতে সুলভ মূল্য সবাইকে ইন্টারনেট সংযোগ দেয়া, ডিজিটাল সরকার ও আইসিটি শিল্পের উন্নয়ন করা। সে সময় আমাদের যেখানে আইটি খাতে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন মার্কিন ডলার। সেখানে বর্তমানে তা দাঁড়িয়েছে ১.৯ বিলিয়ন ডলার। আমরা নতুন ইনুভেটিবস সলিউশন করতে চাই এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে চাই। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

এ সময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ওই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ ইউসুফ, বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হোসেন রেজা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র প্রমূখ।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে ওই বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ১৬৩৯ জন গ্র্যাজুয়েট উত্তীর্ণ শিক্ষার্থী এ সমাবর্তনে অংশগ্রহণ করেন বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে।