Home আন্তর্জাতিক ইন্দো-প্রশান্তে আরও আগ্রাসী ভূমিকা নিয়েছে চীন : যুক্তরাষ্ট্র

ইন্দো-প্রশান্তে আরও আগ্রাসী ভূমিকা নিয়েছে চীন : যুক্তরাষ্ট্র

SHARE

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক কর্মকর্তা বলেছেন, ইন্দো-প্রশান্ত অঞ্চলে চীন আরও বেশি আগ্রাসী ভূমিকা নিয়েছে। অঞ্চলটিতে চীনের ক্রমবর্ধমান সামরিক উপস্থিতি ও ঝুঁকি নেওয়ার প্রবণতা বিশ্লেষণ করে এ মন্তব্য করেছেন মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী ড. ক্যাথলিন হিকস।

কয়েক বছর ধরেই চরম টানাপড়েনের মধ্যে রয়েছে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার প্রথম উচ্চ পর্যায়ের বৈঠকে দুই দেশের প্রতিনিধিরা তুমুল বাগযুদ্ধে জড়িয়ে পড়ার ঘটনায় চলমান উত্তেজনার প্রেক্ষাপটে এমন মন্তব্য করলেন মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী।

শুক্রবার ন্যাশনাল ওয়ার কলেজে দেওয়া এক বক্তব্যে ড. ক্যাথলিন হিকস জানান, শুধু ২০২০ সালে বেইজিং অস্ট্রেলিয়া, জাপান, ভিয়েতনাম ও ফিলিপাইনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির মতো অসংখ্য ঘটনা তৈরি করেছে।

তিনি জানান, ভারতের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সশস্ত্র সংঘর্ষে জড়িয়ে পড়েছে চীন। যার ফলে সীমান্তের উভয় পাশে প্রাণহানি ঘটেছে। এছাড়া হংকংয়ে নিয়ন্ত্রণ আরও পাকাপোক্ত করতে নিপীড়নমূলক জাতীয় নিরাপত্তা আইন প্রণয়ন করেছে।

মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেন, চীনের এসব পদক্ষেপ আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি হিসেবে হাজির হয়েছে।