Home জাতীয় ৪ দিনের সফরে মার্কিন অ্যাডমিরাল বাংলাদেশে

৪ দিনের সফরে মার্কিন অ্যাডমিরাল বাংলাদেশে

27
0
SHARE

চার দিনের সফরে বাংলাদেশে এসেছে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল এইলেন লবাখের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। শনিবার (৮ জানুয়ারি) তারা ঢাকায় এসেছেন। সফরের শুরুর কর্মসূচিতে কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শনে গেছেন প্রতিনিধিদলটি।
আজ রোববার (৮ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য নিশ্চিত করেছেন।
মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, মার্কিন অ্যাডমিরাল একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকায় পৌঁছেছেন। সফরের আনুষ্ঠানিক কর্মসূচিতে প্রতিনিধিদল কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেছে।
জানা গেছে, চার দিনের সফরে মার্কিন অ্যাডমিরালের নেতৃত্বে বাংলাদেশে আসা প্রতিনিধিদল ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবে প্রতিনিধিদলটি।
কূটনৈতিক সূত্র বলছে, পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মার্কিন অ্যাডমিরালের বৈঠকে দ্বিপক্ষীয় সহযোগিতার নানা বিষয় নিয়ে আলোচনা হবে। যার মধ্যে সুনির্দিষ্টভাবে প্রতিরক্ষা সহযোগিতার জোরদার করণ ও র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। পাশাপাশি নিরাপত্তা ইস্যু, সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা, ইউক্রেন যুদ্ধের প্রভাব, জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা ইস্যু আলোচনায় স্থান পাবে।
সফর শেষে ১০ জানুয়ারি কলম্বোর উদ্দেশে প্রতিনিধিদল নিয়ে ঢাকা ছেড়ে যাবেন মার্কিন অ্যাডমিরাল।