Home জাতীয় শচীনের যে রেকর্ড ৬০ ম্যাচ কম খেলেই ভেঙে দিলেন কোহলি

শচীনের যে রেকর্ড ৬০ ম্যাচ কম খেলেই ভেঙে দিলেন কোহলি

31
0
SHARE

ক্রিকেট ক্যারিয়ারে ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর দীর্ঘ সাড়ে তিন বছর সেঞ্চুরি বঞ্চিত ছিলেন বিরাট কোহলি। এরপর গতবছর এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে হতাশা দূর করেন তিনি। এরপর যেন আরও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছেন এই ব্যাটিং জিনিয়াস।

কোহলি সেঞ্চুরির পর সেঞ্চুরি করে ভেঙে ফেলেছেন অনেক তারকা ব্যাটারের রেকর্ড। এবার তো স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের এক রেকর্ড ভেঙে দিয়েছেন। তাও ক্রিকেট ইশ্বর শচীনের চেয়ে ৬০ ম্যাচ কম খেলেই!

রোববার (১৫ জানুয়ারি) গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে রেকর্ড ৩১৭ রানে হারানোর ম্যাচে ব্যাট হাতে একাই ১৬৬ রানের অপরাজিত ইনিংস খেলেছেন কোহলি। ১১০ বলের সেই ইনিংসে ১৩ টি চারের পাশাপাশি ৮টি ছয়ের মার মেরেছেন তারকা এ ব্যাটার।

ঘরের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে দুর্দান্ত এক সেঞ্চুরি করে দলকে জেতান কোহলি। এবার সিরিজের শেষ ম্যাচেও করলেন উড়ন্ত এক সেঞ্চুরি। তাতে ব্যাট হাতে চিরচেনা সেই ভারতীয় তারকা শচীনের অনবদ্য এক রেকর্ড ভেঙে দিয়েছেন।

ওয়ানডে ক্রিকেটে ভারতে ২০টি সেঞ্চুরি করেছিলেন শচীন। ২০টি সেঞ্চুরি করতে শচীনের ১৬৪ ম্যাচ লেগেছিল। কিন্তু তার চেয়ে ৬০ ম্যাচ কম খেলে ১০৪ ওয়ানডেতেই কোহলির সেঞ্চুরি এখন ২১টি।

এদিন আরও একটি রেকর্ড গড়েছেন কিং কোহলি। ওয়ানডেতে সর্বকালের সেরা রান সংগ্রাহকদের তালিকায় পাঁচ নম্বরে চলে এসেছেন কোহলি। যেখানে তিনি টপকে গেছেন লঙ্কান সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেকে। ২৬৮ ম্যাচে কোহলির রান এখন ১২ হাজার ৭৩৫। ৪৬৩টি ম্যাচ খেলে ১৮৪২৬ রান করে শীর্ষে রয়েছেন শচীন।

একদিনের ইতিহাসে শচীনের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও প্রায় ছুঁয়ে ফেলেছেন কোহলি। ৪৬টি সেঞ্চুরি করে শচীনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড থেকে মাত্র ৩ ধাপ দূরে অবস্থান করছেন সময়ের সেরা এই ব্যাটার।