Home আন্তর্জাতিক সবকিছুর জন্য সেনাপ্রধান দায়ী : ইমরান খান

সবকিছুর জন্য সেনাপ্রধান দায়ী : ইমরান খান

31
0
SHARE

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে হাইকোর্ট একটি দুর্নীতির মামলায় দুই সপ্তাহের জামিন দিয়েছে। জামিন শুনানির ফাঁকে ইমরান খান বলেন, সবকিছুর জন্য দায়ী সেনাপ্রধান।
গত মঙ্গলবার ইমরান খানকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতির মামলায় গ্রেফতার করা হয়। এরপর নানা নাটকীয়তা শেষে শুক্রবার তাকে জামিন দেয় ইসলামাবাদ হাইকোর্ট। এরপর তিনি তার লাহোরের বাসভবনে ফিরেছেন।
শুনানির ফাঁকে ইমরান খান যখন সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন, তখন তিনি সব কিছুর জন্য সরাসরি সেনাপ্রধানকে দায়ী করেন। তিনি বলেন, যা কিছু ঘটছে, তার জন্য একজনই দায়ী, তিনি হচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান।
এর আগে ইমরান খানকে তার জামিনের শুনানির জন্য শুক্রবার কড়া নিরাপত্তার মধ্যে ইসলামাবাদের হাইকোর্টে হাজির করা হয়।
সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার তার গ্রেফতারকে অবৈধ ঘোষণা করেছিল। পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল এক রায়ে ইমরান খানের গ্রেফতারকে অবৈধ ঘোষণা করেন। ইমরান খানের গ্রেফতারের বিরুদ্ধে পাকিস্তানের বিভিন্ন শহরে সহিংস বিক্ষোভে এ পর্যন্ত অন্তত দশজন নিহত হয়েছে।
তবে ইমরান খানকে তার নিজের নিরাপত্তার জন্য শুক্রবার জামিনের শুনানির জন্য আদালতে হাজির করার আগে পর্যন্ত পুলিশের পাহারায় রাখতে বলা হয়েছিল। ইমরান খানকে আদালতে হাজির করা হয় কড়া নিরাপত্তায় এক বিরাট গাড়ি বহরের সঙ্গে। ইসলামাবাদ হাইকোর্টের বাইরে মোতায়েন রাখা হয়েছিল অনেক পুলিশ এবং আধা-সামরিক বাহিনীর সদস্য।
কালো চশমা এবং আকাশ-নীল রঙের সালওয়ার-কামিজ পরা ইমরান খান যখন হেঁটে আদালত ভবনে ঢোকেন তার সঙ্গে ছিলেন আইনজীবীরা। তাদের ঘিরে রেখেছিল নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির সদস্যরা আদালত ভবনের বাইরে জড়ো হয়ে শ্লোগান দেয়। ইমরান খানকে তখন তার সমর্থকদের দিকে মুষ্টিবদ্ধ হাত তুলতে দেখা যায়।
জামিনের পর ব্যাপক নিরাপত্তার মধ্যে আদালত প্রাঙ্গণ থেকে তার নিজ শহর লাহোরের দিকে রওনা হন। জামিন মঞ্জুর হওয়ার পর তিনি কয়েক ঘন্টা ভেতরে ছিলেন, এই বলে যে তাকে নিরাপত্তা কর্মকর্তারা বের হতে দিচ্ছেন না।
আদালতের জামিন আদেশ সত্ত্বেও কর্তৃপক্ষ তাকে অপহরণ করেছে বলে অভিযোগ করে ইমরান খান। আদালতে জামিন হওয়ার পর তাকে বের হতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, ‘আদালত আমাকে জামিন দেওয়ার পরও তারা আমাকে আদালত থেকে বের হতে দিচ্ছে না এবং আমাকে বলেছে যে আমি একজন মুক্ত মানুষ। তারা বারবার অজুহাত দিচ্ছে।’
তবে ভিডিও প্রকাশের প্রায় ৩০ মিনিট পর তাকে আদালত থেকে ছেড়ে দেওয়া হয়। মুক্তির পর আরেকটি ভিডিও বার্তায় ইমরান খান বলেন, তিনি তার নিজ শহর লাহোরে ফিরে যাচ্ছেন। তার জন্য এগিয়ে আসায় সমর্থকদের ধন্যবাদও জানান পাকিস্তানের সাবেক এই জনপ্রিয় ক্রিকেটার।