Home খেলা আইএফএফএইচএসের বর্ষসেরা হলান্ড

আইএফএফএইচএসের বর্ষসেরা হলান্ড

14
0
SHARE

গত বছর ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) তিনটি পুরস্কার জিতেছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। তবে এবার আইএফএফএইচএসের প্রকাশিত বর্ষসেরা পুরস্কারটা জিততে পারেননি এলএমটেন। এ বছর আইএফএফএইচএসের বর্ষসেরা পুরস্কার জিতেছেন নরওয়েজিয়ান আর্লিং হলান্ড।
গত ২৬ ডিসেম্বর ২০২৩ সালের বর্ষসেরা ফুটবলারের নাম প্রকাশ করে আইএফএফএইচএস। যেখানে মেসি-এমবাপেকে পেছনে ফেলে এই পুরস্কার জয় করে নেন গত মৌসুমে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতানো তরুণ স্ট্রাইকার হলান্ড। সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় এমবাপে দ্বিতীয় ও মেসি হয়েছেন তৃতীয়। আইএফএফএইচএস প্রকাশিত বর্ষসেরা ১০ গোলদাতার তালিকায়ও নেই মেসির নাম।
একই রাতে প্রকাশিত সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আরেক ম্যানচেস্টার সিটির ফুটবলার এদেরসন। তিনি পেছনে ফেলেছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ এবং বেলজিয়ামের থিবো কোর্তায়াকে। এদিকে আইএফএফএইচএস-এর বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার।
১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস। এবারই প্রথম নরওয়েজীয় ও ম্যানচেস্টার সিটির খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হলান্ড। চূড়ান্ত ভোটের পর হলান্ডের ধারেকাছেও ছিলেন না এমবাপে ও মেসি। হলান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট। এমবাপ্পে ১০৫ ও মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট। এ বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (৫৩ গোল) উঠে এলেও ক্রিশ্চিয়ানো রোনালদো আইএফএফএইচএসের বর্ষসেরা ফুটবলারের সেরা দশেও নেই।