Home আন্তর্জাতিক সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে বিমান হামলা

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে বিমান হামলা

SHARE

উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে শুক্রবার (৫ জানুয়ারি) একটি বিমান হামলা হয়েছে। একটি সূত্র জানিয়েছে, কামিকাজে ড্রোন ব্যবহার করে ওই হামলায় চালানো হয়েছে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানিয়েছে, হামলাটি দক্ষিণ হাসাকার শাদ্দাদি ঘাঁটিতে করা হয়েছিল। সেখানে মার্কিন সেনারা অবস্থান করছেন।

এ হামলায় হতাহত হয়েছে কি না, তা জানা যায়নি। এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি যুক্তরাষ্ট্র।

২০২৪ সালের শুরু থেকে সিরিয়ায় অবস্থানরত মার্কিন ঘাঁটিতে কমপক্ষে চারটি হামলা হয়েছে। এসব হামলাতেও রকেট এবং কামিকাজে ড্রোন ব্যবহার করা হয়েছিল। তবে এইসব হামলার সঙ্গে সংশ্লিষ্টদের সম্পর্কে কিছু জানা যায়নি।

সম্প্রতি, কামিকাজে ড্রোন এবং গ্রাউন্ড টু গ্রাউন্ড মিসাইল ব্যবহার করে দক্ষিণ-পূর্ব সিরিয়ার আল-তানফ অঞ্চল, ইরাকি সীমান্তের কাছে মালিকিয়া জেলা, হাসকাহ প্রদেশের আল-শাদ্দাদি এবং দেইর ইজ-জোর প্রদেশে মার্কিন সামরিক ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

ইউফ্রেটিস নদীর পূর্বে অবস্থিত দেইর ইজ-জোর অঞ্চলগুলো মার্কিন-সমর্থিত পিকেকে বা ওয়াইপিজি সন্ত্রাসী গোষ্ঠীর দখলে রয়েছে। অন্যদিকে,প্রাদেশিক রাজধানী এবং অন্যান্য গ্রামীণ এলাকাগুলো সিরিয়ার বাশার আল-আসাদ সরকার এবং ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর নিয়ন্ত্রণে রয়েছে।

ইরান-সমর্থিত দলগুলো মাঝেমধ্যে ইউফ্রেটিস নদীর পূর্ব তীরে মার্কিন ঘাঁটিতে রকেট ও সশস্ত্র ইউএভি দিয়ে হামলা চালায়।
খবর আনাদোলু এজেন্সি