Home আন্তর্জাতিক তাইওয়ান ও চীন অবশ্যই আবার একত্রিত হবে : জিনপিং

তাইওয়ান ও চীন অবশ্যই আবার একত্রিত হবে : জিনপিং

SHARE

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার নতুন বছর বরণের ভাষণে বলেছেন, তাইওয়ান চীনের সাথে অবশ্যই পুনরায় একত্রিত হবে। তিনি আরও বলেন, চীন এবং তাইওয়ান একই পরিবারের অংশ।
আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানের নির্বাচনকে উদ্দেশ্য করে সামরিক চাপ বাড়ানোর জন্য এমন ঘোষণা দিয়েছে চীন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
তাইওয়ান ২৩ মিলিয়ন জনসংখ্যার স্ব-শাসিত দ্বীপ যা চীন একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসাবে দেখে এবং চীনের নিয়ন্ত্রণাধীন রাখতে চায়। অন্যদিকে, তাইওয়ান নিজেদের সংবিধান এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতাদের সাথে চীনের মূল ভূখণ্ড থেকে নিজেকে আলাদা বলে দাবি করে।
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তার নববর্ষের ভাষণে বলেছিলেন, চীনের সাথে আমাদের সম্পর্ক অবশ্যই তাইওয়ানের জনগণের ইচ্ছা ওপর নির্ভর করবে। তিনি বলেন, চীন আমাদের প্রেসিডেন্ট নির্বাচনে বারবার হস্তক্ষেপ করতে চাচ্ছে।
তাইওয়ানের কুওমিনতাং পার্টি বেইজিংয়ের সাথেসম্পর্কের পক্ষপাতী। যদিও দলটি চীনপন্থী হওয়ার বিষয় অস্বীকার করে। কেএমটি এর প্রধান প্রতিদ্বন্দ্বী এমএস তসাই এর ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি গত আট বছর ধরে তাইওয়ানে শাসন করছে। তাইওয়ানের শাসক দল দাবি করে বলে, তাইওয়ান একটি সার্বভৌম দেশ এবং চীনের অংশ নয়।
খবর বিবিসি